২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঈদ-উল-আযহা ২৫ সেপ্টেম্বর

স্টাফ রিপোর্টার ॥ সোমবার দেশের কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী ২৫ সেপ্টেম্বর শুক্রবার পালিত হবে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র ঈদ-উল-আযহা। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সোমবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন চাঁদ দেখা কমিটির সদস্য সচিব ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজাল। জিলহজ মাসের ১০ তারিখে মুসলমানরা পবিত্র ঈদ-উল-আযহা পালন করে থাকেন।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৩৬ সনের জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। মঙ্গলবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। জিলহজ মাস গণনা শুরু হবে বুধবার থেকে। আগামী ২৫ সেপ্টেম্বর (১০ জিলহজ) শুক্রবার দেশে ঈদ-উল-আযহা পালিত হবে। সভায় প্রধান তথ্য কর্মকর্তা তছির আহমদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিনসহ তথ্য মন্ত্রণালয়, আবহাওয়া অধিদফতর, স্পারসো, ঢাকা জেলা প্রশাসনের প্রতিনিধিসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২৪ সেপ্টেম্বর ঈদ-উল-আযহা উদ্যাপিত হবে।

ঈদ-উল-ফিতরের পর ঈদ-উল-আযহা মুসলমানদের বড় ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা তাদের প্রিয় পশুটি মহান আল্লাহর নামে উৎসর্গ করে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন। ঈদ-উল-আযহা অনুষ্ঠিত হওয়ার সময়ই লাখ লাখ মুসলমান সৌদি আরবের পবিত্র ভূমিতে হজ পালনরত অবস্থায় থাকেন। ঈদের সকালে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে তাদের হজের আনুষ্ঠানিকতা। এবার ঈদে ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর সরকারী ছুটি থাকবে। শুক্র ও শনিবার সরকারী ছুটি থাকায় এবার ঈদে সরকারী চাকরিজীবীরা প্রকৃতপক্ষে মাত্র একদিন ছুটি ভোগ করতে পারবেন। গ্রামের বাড়িতে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছাড়বেন অসংখ্য মানুষ।