১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হিজড়া, উপজাতি ও শারীরিক প্রতিবন্ধিরাও ব্যাংক ঋণ পেল

অর্থনৈতিক রিপোর্টার ॥ হিজড়া উপজাতি ও শারীরিক প্রতিবন্ধিদের (সমাজের সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী) আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে স্বাবলম্বী করতে এনজিওর মাধ্যমে ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে বেসরকারিখাতের মিডল্যান্ড ব্যাংক। এ উপলক্ষ্যে মঙ্গলবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে মিডল্যান্ডের ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে পল্লী কর্ম উন্নয়ন সংস্থার (পিকেইউএস) নির্বাহী পরিচালক মো. ইউনুস খান। চুক্তি মোতাবেক বরিশাল, পটুয়াখালী ও ঝালকাঠি জেলার হিজড়া উপজাতি ও শারীরিক প্রতিবন্ধি ১৩৬জন সুবিধাবঞ্চিতর মাঝে ১ কোটি টাকা ঋণ বিতরণ করবে পিকেইউএস। এরমধ্যে ১০জন হিজড়াকে ৫লাখ টাকা, ১শ ৫ শারীরিক প্রতিবন্ধিকে ৮৪লাখ ৫০হাজার টাকা, সুবিধাবঞ্চিত ৬জন নারীকে ৩লাখ টাকা, রাখাইন নৃগোষ্ঠীর ১০জন ক্ষুদে উদ্যোক্তাকে সাড়ে ৭লাখ টাকা বিতরণ করবে।

বাংলাদেশ ব্যাংক মিডল্যান্ড ব্যাংককে ৫শতাংশ সুদে অর্থায়ন করেছে। মিডল্যান্ড ব্যাংক ২শতাংশ মার্জিন রেখে ৭শতাংশ এনজিও’কে দিচ্ছে। উদ্যোক্তাদের মাঝে ১০শতাংশ হারে এই ঋণ বিতরণ করবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ৮ জন উদ্যোক্তাদের হাতে ঋণের টাকা তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান। এসময় তিনি বলেন, দেশ এখন নিন্ম মধ্যম আয়ের। মানব উন্নয়ন ও ঝুঁকি দূর করতে পারলেই মধ্যম আয়ের হবে বাংলাদেশ। গর্ভনর বলেন, এজন্য সরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বেসরকারি সকল প্রতিষ্ঠান বিশেষ করে এনজিওগুলোকে কাজ করতে হবে। এখন আর তেলে মাথায় তেল না দিয়ে নিন্ম আয়ের মানুষের কথা ভাবতে হবে।

বর্তমানে ১০লাখ বর্গাচাষীকে এনজিও লিংকেজ এর মাধ্যমে ৩হাজার কোটি ঋণ বিতরণ করা হচ্ছে। এরমধ্যে ৬০শতাংশই নারী। মানবিক ব্যাংকিং এর উদাহরণ ও নিজেদের যোগ্যতা প্রমাণের জন্য সুবিধাবঞ্চিত মানুষের জন্য আজকের ঋণ একটি অভাবনীয় সুযোগ। আতিউর রহমান বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে ঋণ প্রদানের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য এটি একটি অনন্য উদ্যোগ। এর সফল বাস্তবায়ন হলে সত্যিকারের মানুষ হিসেবে প্রতিষ্ঠিত ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে পারবে। সিএসআরের টাকায় সুবিধাবঞ্চিত মানুষের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে ব্যাংকগুলোর প্রতি আহবান জানান গর্ভনর। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নির্মল চন্দ ভক্তের সভাপতিত্বে আরু বক্তব্য রাখেন, মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আহসান উজ জামান, এসএমই অ্যান্ড স্পেশালিস্ট ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায়, সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব নুরুল কবির এবং বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা প্রমুখ।