১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজধানীর সব বস্তিতে পানির বৈধ লাইন দেয়ার উদ্যোগ

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর কড়াইল ও সাততলা বস্তিতে পানির বৈধ সংযোগ দেয়ার পর এবার সব বস্তিতে পানির বৈধ সংযোগ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। মঙ্গলবার ঢাকা ওয়াসা ও উন্নয়ন সহযোগীদের নিয়ে এক কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় বলা হয়, পর্যায়ক্রমে ঢাকা ওয়াসা রাজধানীর সব বস্তিকে বৈধ পানি সংযোগের আওতায় নিয়ে আসার কাজ চলছে। ইতোমধ্যে ঢাকার সর্ববৃহৎ কড়াইল বস্তি, মহাখালীর সাততলা বস্তি ও ভাসানটেক বস্তির বাসিন্দাদের মধ্যে বৈধ পানির সংযোগ হস্তান্তর করা হয়েছে।

কড়াইল ও সাততলা বস্তিতে বৈধ সংযোগ দেয়ার অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে ঢাকা ওয়াসা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ও উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর প্রতিনিধিবৃন্দের সঙ্গে মঙ্গলবার এক কর্মশালার আয়োজন করে। ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্বে স্থানীয় এক হোটেলে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর আরবান স্টাডিজের (সিইউএস) চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম এবং বাংলাদেশে ইউনিসেফের ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন বিভাগের প্রধান মি. চার্লি হেরাসিয়া সার্গসিয়েন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন কড়াইল, সাততলা ও ভাসানটেক বস্তিতে পানির বৈধ সংযোগ প্রদানের কার্যক্রম গ্রহণ করায় ঢাকা ওয়াসাকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি রাজধানীর বস্তিগুলোতে বসবাসরত সকল নাগরিককে নিরাপদ পানি সেবার আওতায় আনার ওপর গুরুত্ব আরোপ করেন। এক্ষেত্রে মেয়র ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। ঢাকাকে একটি উন্নত ও বসবাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে তিনি সংশ্লিষ্ট সংস্থাগুলোকে কার্যকর সমন্বয়ের মাধ্যমে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, ঢাকা ওয়াসা চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে রাজধানীর সব বস্তিতে পানির বৈধ সংযোগ প্রদানে অঙ্গীকারাবদ্ধ। এর ফলে ঢাকা ওয়াসার সিস্টেম লস যেমন উল্লেখযোগ্য হারে কমে আসছে। একই সঙ্গে শিশু মৃত্যুহার হ্রাস এবং নারীর ক্ষমতায়নেও সহায়তা করছে। এছাড়া ‘ঘুরে দাঁড়াও ঢাকা ওয়াসা’ কর্মসূচীর মাধ্যমে ঢাকা ওয়াসা বর্তমানে একটি পরিবেশবান্ধব, টেকসই এবং গণমুখী পানি ব্যবস্থাপনার দিকে এগোচ্ছে বলে তিনি জানান। ঢাকা ওয়াসা ২০১০ সাল থেকে রাজধানীর নি¤œআয়ের জনগোষ্ঠীকে বৈধ পানি সংযোগ সেবার আওতায় আনার লক্ষ্যে কাজ শুরু করে। ইতোমধ্যে রাজধানীর বিভিন্ন বস্তিতে ২২৬৩টি সংযোগের মাধ্যমে ৮৫১৩০টি পরিবারকে সেবা প্রদান করা সম্ভব হয়েছে। ঢাকা ওয়াসা ২০১৩ সালে স্পেনে অনুষ্ঠিত ‘বিশ্ব পানি সম্মেলন-২০১৩’তে প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বের স্বল্পতালিকাভুক্ত ৪টি শহরের মধ্যে ‘ওয়াটার লিডার্স এ্যাওয়ার্ড’ অর্জন করে। ‘ঘুরে দাঁড়াও ঢাকা ওয়াসা ২০১০Ñ২০১৩’ এর আওতায় ঢাকা ওয়াসার সাম্প্রতিক বিভিন্ন সাফল্য এবং বিশেষ করে ঢাকার বস্তিবাসীদেরকে বৈধ পানি সরবরাহ সেবার আওতায় আনার লক্ষ্যে বিশেষ সাফল্যের স্বীকৃতিস্বরূপ ঢাকা ওয়াসাকে এ্যাওয়ার্ড ও ১১০০০ মার্কিন ডলার (৯ লক্ষ টাকা) পুরস্কার দেয়া হযেছে। এই অর্থ ঢাকা ওয়াসা রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে পানি সংযোগ প্রদানে ব্যয় করেছে। কর্মশালায় নির্ধারিত আলোচক হিসেবে অংশ নেন বিশ্বব্যাংকের ওয়াটার এ্যান্ড স্যানিটেশন স্পেশালিস্ট এমএ মোতালেব, ওয়াটার এইড বাংলাদেশ-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. খায়রুল ইসলাম ও দুস্থ স্বাস্থ্য কেন্দ্রের (ডিএসকে) নির্বাহী পরিচালক ডাঃ দিবালোক সিংহ। কর্মশালায় ঢাকা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (অর্থ) সৈয়দ গোলাম আহম্মেদ এফসিএমএ বক্তব্য রাখেন।