২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা এনইসির অনুমোদন পাচ্ছে ২০ অক্টোবর

অর্থনৈতিক রিপোর্টার ॥ অনুমোদন পাচ্ছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা। আগামী ২০ অক্টৈাবর জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এটি অনুমোদন দেয়া হতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে এই পরিকল্পনার খসড়া উপস্থাপন করলে তিনি সন্তোষ প্রকাশ করেছেন। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে মূল খসড়া উপস্থাপন করেন সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

বৈঠকে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, প্রধানমন্ত্রী অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান প্রমুখ। বৈঠক শেষ ড. শামসুল আলম জনকণ্ঠকে বলেন, প্রধানমন্ত্রী এই পরিকল্পনার বিষয়ে প্রশংসা করে এতে কৃষি, কৃষি প্রক্রিয়াকরণ শিল্প, কৃষি যান্ত্রিকীকরণসহ কৃষি উন্নয়ন সংশ্লিষ্ট বিষয়ে জোর দেয়ার তাগিদ দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন, এটি আমাদের নির্বাচনী ইশতেয়ারের লক্ষ্যের সঙ্গে সাসঞ্জস্যপূর্ণ। সেই সঙ্গে এই পরিকল্পনা তৈরির সঙ্গে যারা যুক্ত রয়েছেন তাদের সকলকে ধন্যবাদ জানিয়ে আগামী অক্টোবর মাসের ১৭ থেকে ২০ তারিখের মধ্যে এনইসিতে অনুমোদনের তারিখ নির্ধারণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সে হিসাবে ২০ অক্টোবর মঙ্গলবার পড়ে, সেদিনই এনইসি বৈঠকের সম্ভাবনা রয়েছে।

সূত্র জানায়, আগামী পাঁচ বছরের (২০১৬-২০) জন্য চূড়ান্ত করা হয়েছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা। পরিকল্পনাটি বাস্তবায়ন শুরুর বছরে অর্থবছর ২০১৬ প্রবৃদ্ধির লক্ষ্য হচ্ছে সাত শতাংশ, ২০১৭ অর্থবছরে সাত দশমিক দুই শতাংশ, ২০১৮ অর্থবছরে সাত দশমিক চার শতাংশ এবং ২০১৯ অর্থবছরে সাত দশমিক ছয় শতাংশ এবং অর্থবছর ২০ এ ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ সময়ে শিল্প খাতে সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জনের কৌশল নেয়া হয়েছে।

ডিজিটাল ওয়ানস্টপ সলিউশন্স ‘মাই বাংলালিংক এ্যাপ’

মোবাইল এ্যাকাউন্ট সম্পর্কিত সমস্যা এবং তার সমাধানে বাংলালিংক নিয়ে এলো ডিজিটাল ওয়ানস্টপ সলিউশন্স ‘মাই বাংলালিংক এ্যাপ’। কাস্টমার সার্ভিস থেকে শুরু করে যার যার ব্যবহার সংক্রান্ত খুঁটিনাটি হিসাব, অনলাইনে টপ-আপ করা, এফএনএফ ঠিক করা পর্যন্ত সব কিছু এখন হাতের মুঠোয়, আগের থেকে সহজতর। ইন্টারনেট চার্জ ছাড়াই গ্রাহকরা বাংলালিংক ডিজিটাল সার্ভিস বিনামূল্যে ব্রাউজ করতে পারবেন। এছাড়াও গ্রাহকরা এই এ্যাপ কেনার সময় ৫০ এমবি ইন্টারনেট বিনামূল্যে পাবেন।

এই এ্যাপে থাকছে বিভিন্ন উদ্ভাবনী ও বিষয়মূলক কনটেন্ট সেবা, যেমন- ফ্রি জোন, মাই ওয়েদার আপডেট ইত্যাদি। গ্রাহকরা এই এ্যাপের ফ্রি জোনে যেয়ে বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজিং এবং মাল্টিমিডিয়া কনটেন্ট, যেমন- ওয়ালপেপার, গান, ভিডিও ইত্যাদি ডাউনলোড করতে পারবেন বিনামূল্যে এবং মাই ওয়েদার আপডেটে যেয়ে ব্যবহারকারীরা নিজ এলাকার আবহাওয়া সর্ম্পকে জানতে পারবেন। এই এ্যাপটির এ্যান্ড্রয়েড ভার্সনে থাকছে উইজেট সেবা, যা ইনস্টল করা থাকলে এ্যাপে না ঢুকেও এ্যাকাউন্ট সম্পর্কিত বিভিন্ন তথ্য পাওয়া যাবে; উইন্ডোজ, আইওএস এবং গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে এ্যাপটি। -বিজ্ঞপ্তি