২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দলে তরুণ নেতানেত্রী খুঁজছেন রাহুল

কংগ্রেস মানেই যে গান্ধী পরিবার নয়, সেটা প্রমাণ করতে এবং দলে জনসমর্থন বাড়াতে ভারতজুড়ে আগামী দিনের নেতা খুঁজছেন রাহুল গান্ধী। এ লক্ষ্যে দু’শ’ জনের সাক্ষাতকার নেবেন তিনি। এরপর তাদের ধীরে ধীরে গড়ে নেবেন। খবর আজকালের।

ভারতের প্রতিটি রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতিদের পাঁচজন করে তরুণ নেতানেত্রীর নাম পাঠাতে বলেছেন রাহুল। ইতোমধ্যে কম করে দু’দফা সাক্ষাতকার সেরে ফেলেছেন তিনি। অধিকাংশ প্রশ্ন করেন তিনি নিজে। যদিও সাক্ষাতকার পর্বে উপস্থিত থাকেন দলের একজন করে সাধারণ সম্পাদক। সাক্ষাত প্রার্থীদের একটি করে প্রশ্ন অবশ্যই করা হয়। বলা হয় দলের দুর্বলতার জায়গাগুলোকে চিহ্নিত করতে। এ ছাড়া দেশের রাজনৈতিক ও আর্থ-সামাজিক বিষয়ে কতখানি জ্ঞান রয়েছে প্রার্থীদের, তাও যাচাই করে নেয়া হয়। সাক্ষাতকার চলাকালীন নোট লিখে রাখেন কংগ্রেসের সহ-সভাপতি। তার ভিত্তিতে উঠতি নেতাদের নম্বর দেন। চূড়ান্ত পর্বে নির্বাচিতদের দলের সচিব, পর্যবেক্ষক অথবা রিটার্নিং অফিসারের পদে নিয়োগ করা হবে, যোগ্যতার ভিত্তিতে। আরও যোগ্য যারা, তাদের জন্য অপেক্ষা করে আছে আরও বেশিকিছু। কংগ্রেস ওয়ার্কিং কমিটিসহ দলের বিভিন্ন অভ্যন্তরীণ শাখা, সংগঠনে নির্বাচনের পক্ষে রাহুল। দলে দীর্ঘদিন ধরে চলে আসা মনোনয়ন সংস্কৃতির বিরুদ্ধে। এই নিয়ে বেশ কয়েকবার সরবও হয়েছেন। যুব কংগ্রেসকে শক্তিশালী করতে এর আগে দেশজুড়ে সদস্য পদ বাড়াতে ফরম বিলি হয়েছিল তার উদ্যোগে।

শরণার্থীদের পাশে দাঁড়াতে...

ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ যখন শরণার্থীদের আশ্রয় দেয়ার ব্যাপারে দ্বিধাবিভক্ত তখন অভিবাসীদের জন্য অর্থ সংগ্রহ করে মানবতার এক দৃষ্টান্ত স্থাপন করল যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের সাত বছরের এমারি এ্যালফোর্ড। ছুটির দিনে সে লেবুর শরবত বিক্রি করে শরণার্থীদের জন্য অর্থ সংগ্রহ করেছে। খবর ওয়েবসাইটের

ভার্জিনিয়াভিত্তিক সংবাদমাধ্যম ডব্লিউডব্লিউবিটি এক প্রতিবেদনে জানায়, এমারি বলেছে, আমি তাদেরকে সাহায্য করতে চাইছিলাম যাতে তারা ইউরোপে ভালোভাবে পৌঁছায়। মায়ের মুখে শরণার্থীদের দুর্ভোগের কথা শোনার পরই তাদের সহায়তা দেওয়ার ব্যাপারে আগ্রহী হয়ে ওঠে এমারি। তারপর পরিকল্পনা অনুযায়ী শরণার্থীদের সাহায্যার্থে ভার্জিনিয়ায় নিজ বাড়ির বাইরে মুদি দোকানের পাশে লেবুর শরবত বিক্রি করা শুরু করে সে। মাত্র ৪ ঘণ্টায় সে ২৫০ মার্কিন ডলার আয় করে।