১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হিজড়া, উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীরাও এখন উদ্যোক্তা

  • ব্যাংক ঋণ পাবে ১ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ হিজড়া উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের (সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী) আত্ম-কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে স্বাবলম্বী করতে এনজিওর মাধ্যমে ঋণ দেয়ার উদ্যোগ নিয়েছে বেসরকারী খাতের মিডল্যান্ড ব্যাংক। এ উপলক্ষে মঙ্গলবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে মিডল্যান্ডের ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে পল্লী কর্ম উন্নয়ন সংস্থার (পিকেইউএস) নির্বাহী পরিচালক মোঃ ইউনুস খান।

চুক্তি মোতাবেক বরিশাল, পটুয়াখালী ও ঝালকাঠি জেলার হিজড়া উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী ১৩৬ জন সুবিধাবঞ্চিতের মাঝে ১ কোটি টাকা ঋণ বিতরণ করবে পিকেইউএস। এর মধ্যে ১০ জন হিজড়াকে ৫ লাখ টাকা, ১শ’ ৫ শারীরিক প্রতিবন্ধীকে ৮৪ লাখ ৫০ হাজার টাকা, সুবিধাবঞ্চিত ৬জন নারীকে ৩ লাখ টাকা, রাখাইন নৃগোষ্ঠীর ১০ জন ক্ষুদে উদ্যোক্তাকে সাড়ে ৭ লাখ টাকা বিতরণ করবে। বাংলাদেশ ব্যাংক মিডল্যান্ড ব্যাংককে ৫ শতাংশ সুদে অর্থায়ন করেছে। মিডল্যান্ড ব্যাংক ২ শতাংশ মার্জিন রেখে ৭ শতাংশ এনজিওকে দিচ্ছে। উদ্যোক্তাদের মাঝে ১০ শতাংশ হারে এই ঋণ বিতরণ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ৮ জন উদ্যোক্তাদের হাতে ঋণের টাকা তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। এ সময় তিনি বলেন, দেশ এখন নিম্ন মধ্যম আয়ের। মানব উন্নয়ন ও ঝুঁকি দূর করতে পারলেই মধ্যম আয়ের দেশে পৌঁছাবে বাংলাদেশ।

গবর্নর বলেন, এ জন্য সরকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বেসরকারী সকল প্রতিষ্ঠান বিশেষ করে এনজিওগুলোকে কাজ করতে হবে। এখন আর তেলে মাথায় তেল না দিয়ে নিম্ন আয়ের মানুষের কথা ভাবতে হবে। বর্তমানে ১০ লাখ বর্গাচাষীকে এনজিও লিঙ্কেজের মাধ্যমে ৩ হাজার কোটি ঋণ বিতরণ করা হচ্ছে। এর মধ্যে ৬০ শতাংশই নারী। মানবিক ব্যাংকিংয়ের উদাহরণ ও নিজেদের যোগ্যতা প্রমাণের জন্য সুবিধাবঞ্চিত মানুষের জন্য আজকের ঋণ একটি অভাবনীয় সুযোগ। আতিউর রহমান বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে ঋণ প্রদানের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য এটি একটি অনন্য উদ্যোগ। এর সফল বাস্তবায়ন হলে সত্যিকারের মানুষ হিসেবে প্রতিষ্ঠিত ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে পারবে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নির্মল চন্দ ভক্তের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নূরুল কবির, এসএমই এ্যান্ড স্পেশালিস্ট ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায়, মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আহসান উজ জামান এবং বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা প্রমুখ।