১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজশাহীতে নিষিদ্ধ হিযবুত তাহরীরের বিভাগীয় প্রধান গ্রেফতার

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের বিভাগীয় প্রধান মাহমুদুর রহমান ওরফে অভিকে গ্রেফতার করেছে পুলিশ। চারমাসের অনুসন্ধান শেষে বুধবার ভোরে নগরীর তেরখাদিয়া এলাকার বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। মাহমুদুর রহমান রাজশাহী বিভাগের প্রধানের দায়িত্ব পালন করছিলেন। তার কাছ থেকে বিপুল পরিমাণ লিফলেট, জিহাদী বই, বেশ কয়েকটি মোবাইল ফোন, ডিভাইস, পেনড্রাইভ উদ্ধার করেছে পুলিশ। বিকেলে তাকে সাংবাদিকদের সামনে হাজির করা হয়।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিকেশনের (পিবিআই) কেন্দ্রিয় ইউনিট প্রধান অতিরিক্ত পুলিশ সুপার এসআই এন্ড ও এনামুল কবির জানান, নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের রাজশাহী বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন মাহমুদুর রহমান। তিনি গোপনে দলের সদস্য বাড়ানো ও সাংগঠনিক তৎপরতা চালিয়ে আসছিলেন। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিকেশন ও পুলিশের আইসিটি বিভাগের তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ তানভির হাসান জোহা এবং রাজশাহী পিবিআই’র অতিরিক্ত পুলিশ সুপার এনামুল কবীর অভিযান চালিয়ে ভোরে তার বাড়িতে অভিযান চালিয়ে গ্রেফতার করে।

পিবিআই’র অতিরিক্ত পুলিশ সুপার এনামুল কবীর জানান, ছয় মাস ধরে মাহমুদুর রহমানের ওপর নজরদারি রাখছিল তাদের আইসিটি ইউনিট। জঙ্গি সংগঠন আইএসের সঙ্গেও তার যোগাযোগ আছে। আইএস’র আদলে বাংলাদেশে জঙ্গি সংগঠন গড়ে তোলার পরিকল্পনা নিয়ে তারা কাজ করছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে। তার কাছ থেকে উদ্ধার হওয়া ল্যাপটপ থেকেও আইএসের সঙ্গে যোগাযোগের প্রমাণ পাওয়া গেছে। তবে তাদের প্রধানের নাম এখনও জানায়নি মাহমুদুর রহমান। তবে ওমানের আতা আবু রাস্তার আদর্শে বাংলাদেশে খেলাফত আন্দোলনের চেষ্টা চালাচ্ছিলো। জিজ্ঞাসাবাদ শেষে সন্ত্রাস বিরোধী ও তথ্য প্রযুক্তি আইনে সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের পর তাকে রিমান্ডে নেয়া হবে বলে জানিয়েছেন পিবিআই কর্মকর্তারা।