২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিএনপি ক্ষমতায় থাকলে ছিটবাসী কোনদিন মুক্তি পেত না ॥ নাসিম

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ’৭১ সালের সেই মুক্তিযুদ্ধের উল্লাস আজ নতুন আঙ্গিকে ছড়িয়ে পড়েছে বিলুপ্ত ছিটমহলগুলোতে। বিএনপি-জামায়াত যদি আজ ক্ষমতায় থাকতো তাহলে কোনদিনও ছিটমহলবাসী ছিটের বন্দী জীবন থেকে মুক্তির স্বাদ পেত না। বিএনপি-জামায়াতের সেই জ্বালাও পোড়াও ধ্বংসের রাজনীতির মোকাবেলা করে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীবনের এক বিশাল ঝুঁকি নিয়ে ৫ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছিল বলেই আজ ৪২ বছর পর ছিটমহল স্বাধীন হলো। তিনি মুজিব-ইন্দিরা চুক্তি বাস্তবায়ন করে আপনাদের মুক্ত করে স্বাধীন বাংলাদেশের পতাকা দিয়েছেন।

বাংলাদেশ পেয়েছে পরিপূর্ণ নতুন মানচিত্র। তাই সকল বিলুপ্ত ছিটমহল শেখ হাসিনার নিজের গ্রাম। আর সকল বিলুপ্ত ছিটমহলবাসীর মা তিনি।

১১১টি বিলুপ্ত ছিটমহলের মধ্যে বুধবার দুপুরে দেবীগঞ্জ উপজেলার বিলুপ্ত ছিটমহল কোটভাজনিয়ায় সাড়ে ৫ হাজার মানুষের সর্বপ্রথম স্বাস্থ্য সেবার জন্য কমিউনিটি ক্লিনিক ও কৃমি নিয়ন্ত্রণ এবং ফাইলেরিয়া শনাক্তকরণ কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধনকালে অনুষ্ঠিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় বিলিপ্ত ছিটমহলের হাজার হাজার নারী পুরুষের কণ্ঠে জয়বাংলার সেøাগানে মুখোরিত হয়ে উঠেছিল। এ সময় নাসিম বিলুপ্ত ছিটমহলবাসীর সেøাগানের সঙ্গে নিজেও সেøাগান ধরে আবেগ আপ্লুত হয়ে বলেন, আজ আমি আমার জীবনের শ্রেষ্ঠ জনসভায় বক্তব্য দিতে পেরে নিজেকে ধন্য মনে করছি। কারণ ‘আমি নতুন বাংলাদেশের ভূ-খ-ে আজ বক্তব্য দিচ্ছি?

পঞ্চগড়ের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলমের সভাপতিত্বে বিলুপ্ত ছিটমহল কোটভাজনিয়ায় সাড়ে ৫ হাজার মানুষের সর্বপ্রথম স্বাস্থ্য সেবার জন্য কমিউনিটি ক্লিনিক ও কৃমি নিয়ন্ত্রণ এবং ফাইলেরিয়া শনাক্তকরণ কর্মসূচীর আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন আলোচনা সভায় অন্যদের বক্তব্য রাখেনÑ প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা ডাঃ সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল হোসেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নুরুল হক, কমিউনিটি ক্লিনিক প্রকল্পের প্রকল্প পরিচালক ডাঃ মাখ্দুমা নার্গিস, নীলফামারী জেলা পরিষদ প্রশাসক মমতাজুল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সহ-সভাপতি ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সভাপতি ফারহানা আখতার সুমী, নীলফামারীর সিভিল সার্জন আব্দুর রশিদসহ স্থানীয় নেতৃবৃন্দ। সভায় পঞ্চগড় জেলার সিভিল সার্জন ডাঃ আহাদ আলী স্বাগত বক্তব্য রাখেন।

নাসিম বিএনপি নেত্রী খালেদা জিয়ার কঠোর সমালোচনা করে বলেন, তিনি যখন ক্ষমতায় ছিলেন তখন ছিটমহলবাসীকে মুক্ত করতে কোন পদক্ষেপ গ্রহণ করেনি। দেশজুড়ে চালিয়েছে লুটপাট আর জ্বালাও পোড়াও । অথচ শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি স্বাস্থ্য সেবা কে গ্রামে গ্রামে মানুষের দোরগড়ায় পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছেন। আজ তিনি বাংলাদেশের নতুন ভূ-খ- প্রতিটি বিলুপ্ত ছিটমহলে কমিউনিটি ক্লিনিক স্থাপনের ঘোষণা দিয়েছেন। আগামী তিন মাসের মধ্যে প্রতিটি বিলুপ্ত ছিটমহলে কমিউনিটি ক্লিনিক গড়ে তোলা হবে। নাসিম কারও বলেন যে যাই কিছু বলুক ‘২০১৯ সালের আগে এই দেশে জাতীয় নির্বাচন হবে না। সেই নির্বাচনে তিনি শেখ হাসিনার পক্ষে বিলুপ্ত ছিটবাসীর ভোট চান।’ এ সময় বিলুপ্ত ছিটবাসী নৌকা প্রতীকের সেøাগান দিয়ে ওঠে। স্বাস্থ্যমন্ত্রী এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে বোদা ও দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি করে অ্যাম্বুলেন্স, ডিজিটাল এক্স-রে মেশিন ও আলট্রাসনোগ্রাম মেশিন প্রদানের ঘোষণা দেন।

ওই জনসভা শেষে মন্ত্রী নাসিম বিকেল ৫টায় দেবীগঞ্জ উপজেলার বিলুপ্ত বালাপাড়া খাগড়াবাড়ি ছিটমহল পরির্দশনে একটি প্রাথমিক বিদ্যালয়ের উদ্ধোধন এবং পথসভায় বক্তব্য দেন।

আবার নৌকায় ভোট দিন ॥ জীবনের ঝুঁকি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ জানুয়ারি নির্বাচন করেছিলেন বলেই দীর্ঘদিনের বন্দী দশা থেকে মুক্তি হয়েছে ছিটমহলের মানুষ। দেশের স্বাভাবিক অগ্রযাত্রার সঙ্গে বিলুপ্ত ছিটমহল এলাকাও একীভূত হবে। বুধবার বিকেলে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার টেপ্রীগঞ্জ ইউনিয়নের বিলুপ্ত ভারতীয় ছিটমহল কোটভাজনীতে এক জনসভায় এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মা ও বোনের মমতা দিয়ে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছেন। এভাবে প্রতিটি বিলুপ্ত ছিটমহলেই কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হবে।

বিএনপি এ দেশে বাংলাভাই এনেছে, জঙ্গী এনেছে উল্লেখ করে তিনি বলেন, শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশের মানচিত্র পরিপূর্ণ হয়েছে। ২০১৯ সালে আবার জাতীয় নির্বাচন হবে। এর আগে কোন নির্বাচন নয়। ২০১৯ সালের সেই নির্বাচনে তিনি নৌকায় ভোট দেয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান। এর আগে তিনি বিলুপ্ত ছিটমহল কোটভাজনিতে একটি কমিউনিটি ক্লিনিক এবং কৃমি ও ফাইলেরিয়াসিস শনাক্তকরণ কর্মসূচীর উদ্বোধন করেন।