১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যালিফোর্নিয়ার দাবানল ছড়িয়ে পড়ছে

ক্যালিফোর্নিয়ায় দাবানল ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে। দাবানলটি যুক্তরাষ্ট্রের সেকুইয়া ন্যাশনাল পার্কের গাছগুলোকেও গ্রাস করতে যাচ্ছে।

দমকল কর্মীরা রাষ্ট্রীয় এই সম্পদ রক্ষায় প্রাণপণে চেষ্টা করে যাচ্ছে। খবর এএফপির।

ক্যালিফোর্নিয়ার উত্তর ও মধ্যাঞ্চলজুড়ে কয়েকটি স্থানের দাবানলের মধ্যে এটাই সবচেয়ে বড়। দাবানলটি সম্প্রতি বিরাট গাছগুলোর কাছে চলে এসেছে। দমকল কর্মীরা এগুলোকে রক্ষায় প্রাণপণে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

জেনারেল জায়ান্ট গাছগুলো নিয়েই উদ্বেগ প্রকাশ করছে কর্তৃপক্ষ। কারণ এগুলো বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম গাছ। এগুলোর উচ্চতা ২৬৮ ফুট।

ন্যাশনাল পার্কের মুখপাত্র মাইক তেউন জানান, ২৪ ঘণ্টা ধরেই দমকল কর্মীরা গাছগুলোকে পর্যবেক্ষণে রাখছে। তারা এগুলোতে পানি ছেটাচ্ছে এবং আশপাশের এলাকাগুলো পরিচ্ছন্ন রাখছে। ক্রুরা বুলে ট্রির চারপাশে পানি ছেটানো পদ্ধতি স্থাপন করেছে। এগুলো বিশ্বের ষষ্ঠ দীর্ঘতম গাছ।

প্রতিবছর এই গাছগুলো দেখতে দেশ বিদেশ থেকে পর্যটকরা এখানে ভিড় জমান।

নেপালে পুলিশের গুলিতে শিশুসহ নিহত ৪

নেপালে মঙ্গলবার নতুন জাতীয় সংবিধানের বিরুদ্ধে বিক্ষোভকারীদের লক্ষ্য করে পুলিশের গুলিবর্ষণে চারজন নিহত হয়েছে। তাদের মধ্যে চার বছরের এক শিশু রয়েছে। চলতি সপ্তাহে নতুন এ সংবিধান কার্যকর হওয়ার কথা রয়েছে। খবর এএফপির।

পুলিশ জানায়, দক্ষিণাঞ্চলের রুপানদেহি এলাকায় বিক্ষোভকারীরা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পেট্রোলবোমা ও পাথর ছোঁড়ে। তারা পুলিশের গাড়িতে হামলা চালায় এবং স্থানীয় থানায় ভাঙচুর করে। এরপর পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালায়।