২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশব্যাপী আয়কর মেলা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সারাদেশে বুধবার থেকে শুরু হয়েছে আয়কর মেলা। স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানা খবর।

চট্টগ্রাম অফিস থেকে স্টাফ রিপোর্টার জানান, চট্টগ্রামে ৮ হাজার কোটি টাকার কর আদায়ের লক্ষ্যমাত্রা নিয়ে বুধবার শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। নগরীর আগ্রাবাদ এলাকায় কর অঞ্চল-১ সংলগ্ন মাঠে সকালে আনুষ্ঠানিকভাবে মেলা উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আজম নাছির উদ্দিন। প্রথম দিনই আয়কর মেলাকে ঘিরে সাধারণের মধ্যে ব্যাপক আগ্রহ পরিলক্ষিত হয়। আয়কর বিভাগ সূত্রে জানা যায়, দেশের অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে জনসচেতনতা সৃষ্টি এবং জনগণের করবিষয়ক ভীতি দূর করতেই এ উদ্যোগ। আয়কর মেলা কমিটির আহ্বায়ক ও চট্টগ্রাম কর আপীল কমিশনার কাজী ইমদাদুল হক জানান, মেলায় এসে আগ্রহীরা জানতে পারছেন করসংক্রান্ত যাবতীয় তথ্যাদি। টিআইএন নম্বর গ্রহণ, রিটার্ন দাখিল, কর প্রদান এবং পরামর্শের জন্য প্রয়োজনীয় সংখ্যক বুথ রাখা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ফরিদ উদ্দিনসহ চট্টগ্রাম কর অঞ্চলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর থেকে জানান, গাজীপুরে চার দিনব্যাপী আয়কর মেলার উদ্বোধন করা হয়েছে। বুধবার শহরের বঙ্গতাজ অডিটরিয়াম প্রাঙ্গণে গাজীপুর কর অঞ্চলের কর কমিশনার মাহবুব হোসেন ওই মেলার উদ্বোধন করেন। আয়কর মেলা উপলক্ষে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে মেলা প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে কর কমিশনার পায়রা ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত কর কমিশনার শাহদাৎ হোসেন শিকদার, উপ-কর কমিশনার বদিরুজ্জামান প্রমুখ।

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া থেকে জানান, ব্রাহ্মণবাড়িয়ায় ৪ দিনব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। এ উপলক্ষে বুধবার কুমিল্লা কর অঞ্চলের আয়োজনে শহরের জেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র হেলাল উদ্দিন। সভায় সহকারী কর কমিশনার নাজমুল হাবিবের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া চেম্বার অব কমার্সের সভাপতি আজিজুল হক।

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা থেকে জানান, কুমিল্লা কর অঞ্চলের উদ্যোগে বুধবার থেকে ৪ দিনব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। এর আগে মঙ্গলবার কুমিল্লা কোর্টবাড়ি পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) অডিটরিয়ামে আয়কর দিবসের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক আইনমন্ত্রী এ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি। কর অঞ্চল-কুমিল্লার কমিশনার রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট-কুমিল্লার কমিশনার আনোয়ার হোসাইন, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক অধ্যক্ষ আফজল খান। অনুষ্ঠানে কর অঞ্চল-কুমিল্লার অধীন কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুরসহ ৬ জেলার সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদী ৩৫ করদাতাকে (২০১৪Ñ’১৫ অর্থবছর) ক্রেস্ট ও সম্মাননা প্রদান করা হয়।

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর থেকে জানান, বুধবার থেকে ফরিদপুরে শুরু হয়েছে আয়কর মেলা। দুপুর ১২টার দিকে ফরিদপুর-১ আসনের সাংসদ মোঃ আব্দুর রহমান এ মেলার উদ্বোধন করেন। ফরিদপুর শহরের অম্বিকা মেমোরিয়াল হলে এ মেলার আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কর অঞ্চল-৩ এর যুগ্ম-কর কমিশনার জিনাত আরা।

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস থেকে জানান, বুধবার বগুড়ায় ৪ দিনের আয়কর মেলা শুরু হয়েছে। সকালে শহরের বিয়াম ফাউন্ডেশন মাল্টিপারপাস হলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন। সভাপত্বি করেন কর অঞ্চল বগুড়ার কর কমিশনার আব্দুল মজিদ।

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি থেকে জানান, ঝালকাঠির সানাই কমিউনিটি সেন্টারে ঝালকাঠি কর অঞ্চলের আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার আয়কর মেলার উদ্ধোধনী অনুষ্ঠানে রাজস্ব বোর্ডের সদস্য চৌধুরী আমির হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেছেন। এই অনুষ্ঠানে কর কমিশনার বরিশাল জাহিদ হাসান, জেলা পরিষদ প্রশাসক আলহাজ সরদার শাহ আলম, পুলিশ সুপার সুভাষ চন্দ্র সাহা, ঝালকাঠির চেম্বার অব কমার্স ইন্ডাট্রিজ সভাপতি সালেহ উদ্দিন সালেক ও অতিরিক্ত কর কমিশনার স্বপন রায় বিশেষ অতিথি ছিলেন।

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস থেকে জানান, করদাতাদের কর প্রদানে উৎসাহিত করতে ও গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বুধবার খুলনায় সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। খালিশপুরের বাংলাদেশ নৌবাহিনী ঘাঁটি তিতুমীর ফেয়ারওয়ে হলে প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করেন সংসদ সদস্য মিজানুর রহমান মিজান। মেলা প্রতিদিন সকাল ১০টা হতে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা কর অঞ্চলের কর কমিশনার সুনীল কুমার সাহা। এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর জরীপ ও পরিদর্শন) লোকমান চৌধুরী, কর আপীল অঞ্চলের কর কমিশনার প্রশান্ত কুমার রায়, খুলনা জেলা প্রশাসক মোস্তফা কামাল, মংলা কাস্টম হাউজের কমিশনার ড. মোহাঃ আল আমিন প্রামাণিক, খুলনা চেম্বারের পরিচালক মফিদুল ইসলাম টুটুল ও কর আইনজীবী সমিতির সভাপতি মোঃ গোলাম রসুল।

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, মুন্সীগঞ্জে চার দিনব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। বুধবার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বেলুন ও পায়রা উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন মুন্সীগঞ্জ-৩ আসন এমপি এ্যাডভোকেট মৃণাল কান্তি দাস। কর কমিশনার সনজিদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রসাশক কুদ্দুস আলী সরকার, পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, যুগ্ম-কর কমিশনার মোহাম্মদ ফজলে আহাদ কায়সার, যুগ্ম-কর কমিশনার সাধন কুমার রায়। অভিব্যক্তি প্রকাশ করেন সর্বোচ্চকর দাতা হাজী নজরুল ইসলাম ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী মিরকাদিম পৌর মেয়র শহীদুল ইসলাম শাহীন। এই অনুষ্ঠানে ২০১৪Ñ২০১৫ বর্ষে সর্বোচ্চকর প্রদানকারী তিন জন হাজী নজরুল ইসলাম, তাসলিমা ইসলাম ও মুজিবুর রহমান এবং দীর্ঘ সময় আয়কর প্রদানকারী দু’জন শহিদুল ইসলাম শাহীন ও শাহজাহান গাজী জনকে সম্মাননাপত্র, ট্যাক্স কার্ড ও ক্রেস্ট প্রদান করা হয়।