২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধু মেডিক্যালে বিশেষ সেবা চালু

স্টাফ রিপোর্টার ॥ ডেঙ্গু, এ্যানিমিয়া ও ব্লাড ক্যান্সার রোগীদের সুবিধার্থে ‘এফেরেসিস’ মেশিন চালু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। রক্তের বিভিন্ন উপাদান সংগ্রহে এই সার্ভিস কার্যকর ভূমিকা রাখবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, বর্তমানে দুটি এফেরেসিস মেশিনের মাধ্যমে সিঙ্গেল ডোনার হতে রক্তের বিভিন্ন উপাদান সংগ্রহ করে রোগীদের সরবরাহ করা হচ্ছে। অন্যান্য হাসপাতালের তুলনায় অনেক কম খরচে এ সেবা প্রদান করা হচ্ছে। এ পর্যন্ত প্রায় ৪৫টি সিঙ্গেল ডোনার প্লাটিলেট এফেরেসিস করা হয়েছে। একজন প্রাপ্ত বয়স্ক রোগীর একসঙ্গে ৪ থেকে ৬ ব্যাগ প্লাটিলেট কনসেনট্রেট দিতে হয়, যা ৪ থেকে ৬ জনের কাছ থেকে সংগ্রহ করতে হয়।

সমাজসেবায় অগ্রণী ভূমিকা পালন করছে আঞ্জুমান মুফিদুল ॥ মুহিত

স্টাফ রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে আঞ্জুমান মুফিদুল ইসলাম সমাজসেবায় অগ্রণী ভূমিকা পালন করছে। প্রতিষ্ঠানটি বেওয়ারিশ লাশের পারলৌকিক আচার ধর্মীয় বিধানমতে সম্পন্ন করছে। পাশাপাশি শিক্ষা-কর্মসংস্থানের সুযোগ দিয়ে অসহায় মানুষকে তার ইহজীবনে একজন ‘কার্যকরী মানুষ’ হিসেবে গড়ে তুলতেও অবদান রাখছে। বুধবার বিকেলে রাজধানীর কাকরাইলে নিজস্ব জমিতে আঞ্জুমান মফিদুল ইসলামের দাফতরিক ভবন ‘আঞ্জুমান জে আর টাওয়ারের’ ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

ঢাবিতে ঈদ-উল আযহার ছুটি আজ থেকে

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ পবিত্র ঈদ-উল আযহা উপলক্ষে আজ বৃহস্পতিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাসমূহের ছুটি শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের অনুমোদিত ছুটির তালিকা অনুযায়ী আজ থেকে ১ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত ক্লাসসমূহ বন্ধ থাকবে।

দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংসদের সপ্তম অধিবেশনে পাস হওয়া ২টি বিলে সম্মতি দিয়েছেন। খবর বাসসর। বুধবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রাষ্ট্রপতির সম্মতি দেয়া দু’টি বিল হচ্ছেÑ বাংলাদেশ সরকারী-বেসরকারী অংশীদারিত্ব বিল ২০১৫ এবং পারমাণবিক বিদ্যুত কেন্দ্র বিল ২০১৫।