২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজশাহীতে হিযবুত নেতা গ্রেফতার ॥ আইএস সংশ্লিষ্টতার অভিযোগ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নিষিদ্ধ জঙ্গী সংগঠন হিযবুত তাহরীরের বিভাগীয় প্রধান মাহমুদুর রহমান ওরফে অভিকে (২৬) গ্রেফতার করেছে রাজশাহী পুলিশ। চার মাসের অনুসন্ধান শেষে বুধবার ভোরে নগরীর তেরখাদিয়া এলাকার বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। মাহমুদুর রহমান রাজশাহী বিভাগের প্রধানের দায়িত্ব পালন করছিলেন। তার কাছ থেকে বিপুল পরিমাণ লিফলেট, জিহাদী বই, কয়েকটি মোবাইলফোন, ল্যাপটপ, ডিভাইস ও পেনড্রাইভ উদ্ধার করেছে পুলিশ। বিকেলে তাকে সাংবাদিকদের সামনে হাজির করা হয়। আইএসের আদলে অনলাইনে সংগঠনের কার্যক্রম চালিয়ে যাচ্ছিল সে। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কেন্দ্রীয় ইউনিট প্রধান অতিরিক্ত পুলিশ সুপার এসআইএ্যান্ডও এনামুল কবির জানান, নিষিদ্ধ জঙ্গী সংগঠন হিযবুত তাহরীরের রাজশাহী বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন মাহমুদুর রহমান। তিনি গোপনে দলের সদস্য বাড়ানো ও সাংগঠনিক তৎপরতা চালিয়ে আসছিলেন। গত ৪ সেপ্টেম্বর দেশব্যাপী অনলাইনে মহাসমাবেশের মাধ্যমে খেলাফতের ডাক দিয়ে অপতৎপরতার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিল সে।

তবে তার অনেক আগে থেকেই তাদের গতিবিধি নজরদারি করছিল পিবিআই। পুলিশ বুধবার ভোরে অনলাইন ট্র্যাকিংয়ের মাধ্যমে তার বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। সে রাজশাহী নগরীর উদয়ন ডেন্টাল মেডিক্যাল কলেজের চতুর্থ বর্ষের ছাত্র। তার বাবার নাম বজলুর রহমান। গ্রামের বাড়ি জেলার বাঘা উপজেলার গড়গড়ি ইউনিয়নের ব্যাঙ্গাড়ায় ।

ইস্টার্ন ইউনিভার্সিটিতে সামাজিক ব্যবসা কোর্স চালু

ইস্টার্ন ইউনিভার্সিটির (ইইউ) ব্যবসায় প্রশাসন অনুষদ চালু করেছে ‘সামাজিক ব্যবসা’ সার্টিফিকেট কোর্স। উদ্দেশ্য হলো নতুন এই ব্যবসার ধরণের সঙ্গে তরুণদের পরিচিত করানো। স্নাতক, স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রী থেকে শুরু করে চাকরিজীবী ও অন্যান্য পেশার জন্য এই কোর্সটি উন্মুক্ত।

কোর্সটি আট সপ্তাহে ১২টি ক্লাস এ (২৪ ঘণ্টা) বিভক্ত। সাপ্তাহিক ছুটির দিনে (শুক্র ও শনিবার) অনুষ্ঠিত হবে। ক্লাসরুমে লেকচারের পাশাপাশি কেস স্টাডি, ব্যবসায় পরিকল্পনা তৈরি, গ্রুপ আলোচনা, প্রেজেন্টেশন ও শিক্ষাসফরের মাধ্যমে কোর্সটি সাজানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ইউনূস সেন্টারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অভিজ্ঞ ব্যক্তিরা এ সকল ক্লাস পরিচালনা করবেন। সফলভাবে কোর্স সমাপ্তকারীকে ইইউ’র পক্ষ থেকে সনদ প্রদান করা হবে।

কোর্সের ২য় ব্যাচে ভর্তি শুরু হয়েছে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ : ১৪ অক্টোবর ২০১৫। ই-মেইল : jubayer@easternuni.edu.bd. eusbc@easternuni.edu.bd -বিজ্ঞপ্তি।