২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছয় দল নিয়েই বিপিএলের তৃতীয় আসর

স্পোর্টস রিপোর্টার ॥ দৈনিক জনকণ্ঠ পত্রিকার পাঠকরা গত ২৮ আগস্টই জেনে গেছেন এবার বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল-টি২০) তৃতীয় আসরে কুমিল্লা নামে একটি দল থাকছে। অবশেষে তাই হলো। কুমিল্লাসহ তৃতীয় আসর হবে ৬ দল নিয়ে। একটি দল থাকছে কুমিল্লা নামে। যে দলটির নাম হবে- কুমিল্লা লিজেন্ডস। সেই দলটি পেয়েছেন আইসিসি ও বিসিবির সাবেক সভাপতি, পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামালের মালিকানাধীন প্রতিষ্ঠান রয়্যাল স্পোর্টস। দলটি ব্যবস্থাপনার সব দায়িত্ব মুস্তফা কামালের মেয়ে নাফিসা কামালের কাঁধেই থাকছে। বুধবার এ নিয়ে সংবাদ সম্মেলন করা হয়। বিপিএল গবর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ও বিসিবির পরিচালক আফজালুর রহমান সিনহা ৬ দলের অংশগ্রহণ নিয়ে বিস্তারিত জানান। ঢাকা দলটি বেক্সিমকো গ্রুপ (দলের নাম হবে ঢাকা ডিনামাইটস), চট্টগ্রাম দলটি দুলাল ব্রাদার্স (ডিবিএল গ্রুপ), রংপুর দলটি আই স্পোর্টস (দলের নাম থাকছে রংপুর রাইডার্সই), বরিশাল দলটি এক্সিওম টেকনোলজিস ও সিলেট দলটি আলিফ গ্রুপ পেয়েছে বলেও জানিয়েছেন। সঙ্গে জানিয়েছেন, এবার বিপিএলের টাইটেল স্পন্সর হয়েছে বিআরবি কেবলস।

আনুষ্ঠানিকভাবে দল ঘোষণার সময় বিপিএল শুরু হওয়ার তারিখও বলেছেন সিনহা। জানিয়েছেন, ‘এবার বিপিএলের তৃতীয় আসরে ৬ দল খেলবে। বিপিএল শুরু হবে ২২ নবেম্বর। সেদিন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে উদ্বোধন হবে। আর ২৪ নবেম্বর দিবারাত্রির ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু হবে।’ সঙ্গে দলগুলোর নামও ঘোষণা করেন সিনহা। সংবাদ সম্মেলনে বিপিএল গবর্নিং কাউন্সিলের সদস্য সচিব ও বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক, সদস্য ও বিসিবি পরিচালক শেখ সোহেল, জালাল ইউনুস, খালেদ মাহমুদ সুজন, লোকমান হোসেন ভূঁইয়া, বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন উপস্থিত ছিলেন।

সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক জানান, ‘এবার ৬ দল নিয়েই বিপিএল করা হচ্ছে। আরও ২টি প্রতিষ্ঠান আগ্রহ ছিল। কিন্তু আমরা ৬ দল নিয়েই টুর্নামেন্ট আয়োজন করছি। ধীরে ধীরে ১০ দলের বিপিএল করা হবে।’

বিপিএলের গত দুই আসরে দেখা গেছে শুধু বিভাগ থাকতে। প্রথম আসরে ৬ দলÑ ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, খুলনা ও সিলেট ছিল। দ্বিতীয় আসরে আরও একটি দল বাড়ে। রংপুর যোগ হয়। এবার বিভাগের সঙ্গে জেলাও থাকছে (কুমিল্লা)। সদস্য সচিব বলেন, ‘আসলে আমরা বিভাগ নিয়েই বিপিএল করব এমনটি নয়। এখন ময়মনসিংহ বিভাগ হয়েছে। সামনে আরও বিভাগ হবে। আমরা সেই দিকে যাচ্ছি না। আমরা সর্বশেষ ১০ দল নিয়েই বিপিএল করতে চাই। এ সংখ্যা বাড়বে না। এবার হচ্ছে ৬ দল নিয়ে। সামনে বাড়তে থাকবে। শেষে গিয়ে ১০ দল নিয়েই করব বিপিএল। আর যারা এ বছর দল কিনেছে, তারা ৪ বছরের জন্য মালিকানা পাচ্ছে।’

রয়্যাল স্পোর্টস প্রতিষ্ঠানটি বিপিএলের গত আসরে সিলেট দল পরিচালনা করেছে। এবার সিলেটের মালিকানা পেয়েছে গত আসরে বরিশাল দলটি চালানো আলিফ গ্রুপ। এ একটি স্থানে পরিবর্তন ঘটেছে। রংপুর যথারীতি পুরনো মালিকই পেয়েছে। নতুনদের মধ্যে তিনটি (বেক্সিমকো, এক্সিওম ও ডিবিএল) ও পুরনোদের মধ্যে তিনটি (রয়্যাল স্পোর্টস, আলিফ, আই স্পোর্টস) প্রতিষ্ঠানই বিসিবির সব শর্ত পূরণ করে দল চালাতে সম্মত হয়েছে। পুরনোরা আগের সব পাওনা দিয়েছে। সঙ্গে সাড়ে ৫ কোটি টাকার শর্তও মেনেছে। তাই দল পেয়েছে। আর নতুনরা বিসিবির শর্ত পূরণ করেছে। তাই দল পেয়েছে।

পুরনোদের মধ্যে গত দুই আসরের চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটর্স দলটি চালানো ইউরোপা গ্রুপ ম্যাচ গড়াপেটার সঙ্গে জড়িত থাকায় বিপিএলের সঙ্গে থাকতে পারছে না। একটি মামলাও করেছে ঢাকা গ্ল্যাডিয়েটর্স। কিন্তু মামলাটি হাইকোর্টে বাতিল হয়ে গেছে। গত দুই আসরে দুরন্ত রাজশাহী দলটি চালানো ডিজিটাল অটো কেয়ার পাওনা অর্থই পরিশোধ না করায় বিপিএল থেকে বাদ পড়ে গেছে। একই কাজ করেছে খুলনা রয়েল বেঙ্গলস দলটি চালানো ওরিয়ন গ্রুপও। তারাও পাওনা অর্থই পরিশোধ করেনি। তাই এ আসর থেকে বাদ। আর তাই রাজশাহী ও খুলনা নামে কোন দলই থাকছে না। বিপিএলের তৃতীয় আসরের জন্য আপাতত তিনটি ভেন্যু (মিরপুর, চট্টগ্রাম, খুলনা) ঠিক করা আছে। এ তিন ভেন্যু থেকে যে কোন দুটি ভেন্যুতে টুর্নামেন্টের খেলাগুলো হবে। উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে টুর্নামেন্টের পর্দা উঠবে ২২ নবেম্বর। কুমিল্লাসহ ৬ দল খেলবে।