২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাঁচ বছর পর টেস্টে ফাওয়াদ আলম

  • আসন্ন জিম্বাবুইয়ে সফর ও আমিরাতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য পাকিস্তান দল ঘোষণা, উপেক্ষিত সাঈদ আজমল, টি২০তে পেসার ইমরান খান

স্পোর্টস রিপোর্টার ॥ ফাওয়াদ আলম যেন বিস্মৃত প্রতিভা। অপার সম্ভাবনাময় হওয়া সত্ত্বেও দলে থিতু হতে পারছেন না। ২০০৯ সালে শ্রীলঙ্কা সফরে জীবনের প্রথম টেস্টেই খেলেছিলেন ১৬৮ রানের দুর্দান্ত এক ইনিংস। কলম্বোয় দলের হার দেখা সেই ম্যাচে হয়েছিলেন ম্যাচসেরা। সিরিজের দ্বিতীয় এবং ওই বছরই নবেম্বরে নিউজিল্যান্ড সফরে একটি, সব মিলিয়ে তিন টেস্টে থমকে যায় সাদা পোশাকের ক্যারিয়ার। সর্বশেষ টি২০ খেলেছেন ২০১০ সালে। ওয়ানডেতে রয়েছেন আসা-যাওয়ার মাঝে। প্রতিভার বিচারে একসময় মিসবাহ-আফ্রিদিদের যোগ্য উত্তরসূরি ভাবা হতো তাকে। দীর্ঘ পাঁচ বছর অভিজাত অঙ্গনে ফিরলেন সেই ফাওয়াদ। আগামী মাসে নিরপেক্ষ ভেন্যু আরব আমিরাতে শুরু হতে যাওয়া ইংল্যান্ডের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের পাকিস্তান টেস্ট দলে রাখা হয়েছে করাচীতে জন্ম নেয়া ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যানকে।

তার আগে জিম্বাবুইয়ে সফরে (২৭ সেপ্টেম্বর-৩ অক্টোবর) দুই টি২০ ও তিন ওয়ানডে খেলবে পাকিস্তান। সেখানে প্রথমবারের মতো টি২০তে অন্তর্ভুক্ত করা হয়েছে ৫ টেস্ট খেলা পেসার ইমরান খান জুনিয়রকে। আমিরাতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে মিসবাহ পাচ্ছেন অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনুস খান, মোহাম্মদ হাফিজ ও আজহার আলিকে। দারুণ ফর্মে থাকা সফরাজ আহমেদ আর আসাদ শফিককে নিয়ে পাকিদের ব্যাটিংলাইন খুবই শক্তিশালী। ইনজুরি মুক্ত হয়ে জায়গা করে নিয়েছেন দুই পেস তারকা ওয়াহাব রিয়াজ ও জুনায়েদ খান। স্পিনে ক্যারিয়ারের সেরা সময় কাটানো লেগি ইয়াসির শাহর সঙ্গে আছেন অফস্পিনার জুলফিকার বাবরও। তবে প্রাথমিক দলেও ঠাঁই হয়নি এ্যাকশন শুধরে আইসিসির ছাড়পত্র পাওয়া বড় তারকা সাঈদ আজমলে! অন্যদিকে দলে থাকলেও নিষেধাজ্ঞার কারণে বোলিং করতে পারবেন না হাফিজ। বাংলাদেশ সফরে খেলা সর্বশেষ টেস্ট দল থেকে বাদ পড়েছেন এহসান আদিল আর বাবর আজম, টি২০তে নেই সরফরাজ।

আমিরাতে ইংল্যান্ডের সঙ্গে তিন টেস্ট, পাঁচ ওয়ানডে এবং তিন টি২০’র দীর্ঘ সিরিজে অংশ নেবে পাকিস্তান। আবুধাবিতে ১৩ অক্টোবর প্রথম টেস্ট দিয়ে শুরু হবে ময়দানী লড়াই। তার আগে জিম্বাবুইয়ে যাবে পাকিস্তান ওয়ানডে ও টি২০ দল। সেখানে দুই টি২০ ও তিন ওয়ানডে খেলবেন আফ্রিদি-আজাহাররা। হারারেতে ২৭ সেপ্টেম্বর প্রথম টি২০ দিয়ে শুরু অসম দু-দলের স্বল্পদৈর্ঘের এই সিরিজ।

পাকিস্তান টেস্ট দল (ইংল্যান্ড সিরিজ) ॥ মিসবাহ (অধিনায়ক), শেহজাদ, শান মাসুদ, আজহার, হাফিজ, ফাওয়াদ, শফিক, ইউনুস, সরফরাজ (উই.), ইয়াসির, বাবর, ওয়াহাব, ইমরান, রাহাত আলি ও জুনায়েদ।

পাকিস্তান ওয়ানডে দল (জিম্বাবুইয়ে সফর) ॥ আজহার (অধিনায়ক), শেহজাদ, হাফিজ, মাকসুদ, শোয়েব মালিক, বাবর আজম, শফিক, সরফরাজ (উই.), মোহাম্মদ রিজোয়ান, ইমাদ ওয়াসিম, আনোয়ার আলি, ওয়াহাব, ইয়াসির, রাহাত আলি ও মোহাম্মদ ইরফান।

পাকিস্তান টি২০ দল (জিম্বাবুইয়ে সফর) ॥ আফ্রিদি (অধিনায়ক), মুক্তার আহমেদ, উমর আকমল, হাফিজ, মাকসুদ, মালিক, আরিম ইয়ামিন, ইরফান, বিলাল আসিফ, ওয়াহাব, ইমাদ, সোহেল তানভির, রিজোয়ান (উই.) ও ইমরান।