২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সেপ্টেম্বরে চার পরীক্ষার সময় পরিবর্তন

  • জাতীয় বিশ্ববিদ্যালয়

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৬ সেপ্টেম্বর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয় অনিবার্য কারণবশত ১৯ ও ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য চারটি পরীক্ষা স্থগিত করে সময়সূচী পরিবর্তন করেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, বিশ্ববিদ্যালয়ের ২০১৪ সালের বিএড অনার্স ১ম বর্ষ ২য় সেমিস্টার পরীক্ষা ১৯ সেপ্টেম্বরের পরিবর্তে ৫ অক্টোবর, ২০১৪ সালের বিবিএ তৃতীয় বর্ষ ৬ষ্ঠ সেমিস্টার পরীক্ষা ২০ সেপ্টেম্বরের ১১ অক্টোবর, ২০১৪ সালের অনার্র্র্স ১ম বর্ষ (বিশেষ) পরীক্ষা ১৯ সেপ্টেম্বরের পরিবর্তে ২ নবেম্বর এবং ২০১৪ সালের বিএসসি অনার্স ইন-ইলেক্ট্রনিক্স এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ঊঈঊ) পার্ট-১, ২য় সেমিস্টার পরীক্ষা ২০ সেপ্টেম্বরের পরিবর্তে ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। পরীক্ষার পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময় অপরিবর্তিত থাকবে। এ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (িি.িহঁ.বফঁ.নফ) এবং (িি.িহঁনফ.রহভড়) থেকে জানা যাবে।

বটিয়াঘাটা ইউএনওকে ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার দাবি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনার বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিল্লাল হোসেন খানকে অপসারণ ও শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ ও ঝাড়ু মিছিল করেছে এলাকাবাসী। বুধবার দুপুরে বটিয়াঘাটা উপজেলা সদরে এ কর্মসূচী পালিত হয়।

বটিয়াঘাটা বাজার চত্বরে মিছিল-পূর্ব সমাবেশে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ নেতা খলিলুর রহমান। বক্তৃতা করেন বটিয়াঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুল আলম খান, বটিয়াঘাটা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীলিপ হালদার, প্রদীপ বিশ্বাস, ওবায়দুল হক, জাকির হোসেন লিটু, মোক্তার হোসেন, মিজানুর রহমান বাবু, মিলন গোলদার, রেহানা আফরোজ শোভা, মিনারা বেগম, মিরাজুল তরফদার প্রমুখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, ইউএনও বিল্লাল হোসেন খান ছাত্রদলের সাবেক ক্যাডার। বটিয়াঘাটা উপজেলায় যোগদান করার পর থেকেই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাধারণ মানুষকে তিনি হয়রানি করছেন। তার হয়রানি ও মিথ্যা মামলা থেকে রেহাই পাচ্ছে না সাংবাদিকরাও। অনেক সাংবাদিককে তিনি হয়রানি ও মিথ্যা মামলা দিয়ে এলাকা ছাড়া করেছেন।

তিনি শুধু এতেই ক্ষান্ত হননি, গত ১৩ সেপ্টেম্বর তার নির্দেশে বটিয়াঘাটা থেকে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিসহ স্থানীয় আওয়ামী লীগ নেতাদের ছবি সম্বলিত ব্যানার ও ফেস্টুন ভাংচুর করে ডাস্টবিনে ফেলে দেয়া হয়েছে। বক্তারা আগামী ২৪ ঘণ্টার মধ্যে বিতর্কিত ইউএনও বিল্লাল হোসেনকে বটিয়াঘাটা থেকে প্রত্যাহার ও তার দৃষ্টান্তমূলক শাস্তি এবং সাংবাদিকদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

অজ্ঞাত রোগে আক্রান্ত

নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও ১৬ সেপ্টেম্বর ॥ গফরগাঁওয়ে গণমনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত হয়ে একটি মাধ্যমিক বিদ্যালয়ের ৮ শিক্ষার্থী গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। পরে এদের মধ্যে দুজনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়লে বিদ্যালয়ে ছুটি ঘোষণা করা হয়। জানা যায়, উপজেলার খারুয়া বড়াইল উচ্চ বিদ্যালয়ে বুধবার দুপুরে ১০ শ্রেণীর ছাত্রী মার্জিয়া আক্তার হঠাৎ স্কুল কমনরুমে অজ্ঞান হয়ে পড়ে।

বনজসম্পদ সুরক্ষায় গবেষণা

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলার চকরিয়ায় বনভূমি ও বনজসম্পদ সুরক্ষা করতে এবং বনাঞ্চলের জীববৈচিত্র্য সম্পর্কে গবেষণার মাধ্যমে হাতে কলমে ধারণা পেতে তারুণ্যের প্রকৃতি অন্বেষণে মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানে গেছে শতাধিক শিক্ষার্থী। কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের সন্নিকটে অবস্থিত মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানে শিক্ষার্থীদের গবেষণা ও বনাঞ্চলের জীববৈচিত্র্য সম্পর্কে ধারণা দিতে এ কর্মসূচীর আয়োজন করে বনাঞ্চল সুরক্ষার কাজে নিয়োজিত এনজিও সংস্থা ক্রেল প্রকল্প।