১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছোট পর্দার ঈদ আয়োজন

ঈদকে সামনে রেখে প্রায় সব চ্যানেলই সাতদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। বরাবরের মতো এবারও দর্শক পছন্দের ঈদ বিনোদনের কেন্দ্রবিন্দুতে থাকবে নাটক। ঈদের নানা নাটকের

খবরাখবর নিয়ে লিখেছেন লতিফুল

এবারের ঈদের অন্যতম আকর্ষণ মাহমুদ দিদাদের টেলিফিল্ম ‘রেইনবো’। এটি বাংলাভিশনের জন্য নির্মাণ করেছেন পরিচালক। মূলত আমাদের এই ব্যস্ত নাগরিক সমাজে তিনটি ভিন্ন ভিন্ন ঘরানার তিনজন নারীর একা বেঁচে থাকার গল্পই ‘রেইনবো’ এর গতিপ্রবাহ ধরে রেখেছে। আর এই তিন নারী চরিত্রে অভিনয় করেছেন রিচি সোলায়মান, স্বাগতা এবং প্রভা। প্রভা অভিনয় করছেন আরেকটি অভিনব চরিত্রে। নাটকের নাম ‘লিফলেট’। পরিচালনায় রয়েছেন সেরনিয়াবাত শাওন। উল্লেখ্য, দীর্ঘদিন নাট্যকার মাহমুদ দিদারের সঙ্গে কাজ করা শাওনের এটিই প্রথম নাটক পরিচালনা। মূলত রাস্তাঘাটে যানজটে আটকা পরা পরিবহনে বিভিন্ন হেকিমি চিকিৎসার লিফলেট বিলি করার কাজে নামা এক নারী চরিত্রের জীবনের নানা ঘাত প্রতিঘাত সঙ্কট, শঙ্কা আর এসবের বিরুদ্ধে সংগ্রাম করে টিকে থাকার চেষ্টাই নাটকের উপজীব্য বিষয়। কেন্দ্রীয় চরিত্রে রয়েছে প্রভা। আরও অভিনয় করছেন শতাব্দী ওয়াদুদ এবং শ্যামল মালা। মাছরাঙ্গা টিভিতে প্রচারিত হবে মেহেদী হাসান জনি পরিচালিত নাটক দ্য মাইজার। অপূর্ব, ফারজানা শার্লিন, প্রেমা, মুনিরা মিঠু অভিনীত এ নাটকে তুলে ধরা হয়েছে একজন কৃপণ মানুষের জীবনের নানা সঙ্কট। একই সঙ্গে একজন কৃপণের প্রেম ভালবাসার সম্পর্ক কেমন হয় সেটিও উঠে এসেছে নাটকে। যদিও ভালবাসায় কোন কৃপণতা ছিল না অপূর্বর, তবে জীবনের অন্যান্য ক্ষেত্রে কৃপণতা বেড়ে যাওয়ায় ভালবাসার জীবনেও সঙ্কট দেখা দেয়। আর এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে ‘দ্য মাইজার’। এবারের ঈদে সজল অভিনয় করছে একসঙ্গে ৭ নায়িকার সঙ্গে একই নাটকে। যদিও অবাক করার বিষয় তবে নাটকটি প্রচারিত হবে ৭ পর্বে। আর এই চমকপ্রদ নাটকটির নাম ‘গ্রিনকার্ড’। পরিচালনায় আছেন নুজহাত আলভী রহমান। ওদিকে চয়নিকা চৌধুরীর এই ঈদে দুটি নাটক প্রচারিত হবে আর এই দুটি নাটকেই অভিনয় করছেন তৌকীর আহমেদ, নাজিরা আহমেদ মৌ এবং মম। নাটক দুটির নাম ‘অপার আনন্দ’ যেটি প্রচারিত হবে এটিএন বাংলায় এবং ‘অন্ধকারে জোনাকী’ যেটি প্রচারিত হবে মাছরাঙ্গা টিভিতে। দুটি নাটকেরই চিত্রনাট্য লিখেছেন ফারিয়া হোসেন।

অভিনেতা জাহিদ হাসানও এবারের ঈদে পরিচালনা ও অভিনয় নিয়ে বেশ ব্যস্ত। তিনি এশিয়ান টিভির জন্য নির্মাণ করছেন ৭ পর্বের ধারাবাহিক নাটক ‘কেউ কথা রাখেনি’। আনিস আলমগীর রচিত এই নাটকে জাহিদ হাসান নিজেও অভিনয় করছেন। আর তার বিপরীতে অভিনয় করেছেন লাক্স তারকা নিশা। এছাড়া মাসুদ সেজানের নির্দেশনায় জাহিদ হাসান অপর একটি ৬ পর্বের ধারাবাহিক নাটকেও অভিনয় করছেন। নাম ‘ফরমালিন রিএ্যাকশন। এছাড়াও একটি একক নাটকেও আছেন জাহিদ হাসান আর সেটি নিশার বিপরীতে। আরিফের নির্দেশনায় নাটকটির নাম ‘পরী’।

ঈদের নাটকে তাহসান থাকবেন না তা কি হয়? হুম এবারের ঈদেও আছেন তাহসান। সঙ্গে রয়েছে গুণী অভিনেতা মোশাররফ করিমও। আর এ দুজনের সঙ্গে তাল মিলিয়ে অভিনয় করেছেন ফারিয়া শাহরিন। নাটকের নাম ‘আজ শুভ জন্মদিন’। রচনা মুহম্মদ আবু রাজিন আর পরিচালনায় জীবন শাহাদাৎ।

জতু আহসান। নাটকটি লিখেছেন বদরুল আনাম সৌদ।

ঈদের অনুষ্ঠানে বিজ্ঞাপনের জ্বালায় অতিষ্ঠ হয়ে দর্শক সাধারণত কোন অনুষ্ঠানেই স্থির থাকে না বরং বিভিন্ন চ্যানেলে ঘুরতে থাকে। ফলে অনেক ভাল মানসম্মত নাটক হারিয়ে যায় কিংবা দর্শকপ্রিয়তা পায় না। আর এ বিড়ম্বনা থেকে দর্শকদের বাঁচাতে এবার এক অভিনব নীতি গ্রহণ করেছে গাজী টিভি। ঈদের সাতদিন প্রতিদিন টানা ৯ ঘণ্টা তারা অনুষ্ঠান প্রচার করবে বিজ্ঞাপন বিরতিহীনভাবে। এই সময়ের মাঝে নাটক, টেলিফিল্ম, সিনেমা কিংবা ম্যাগাজিন অনুষ্ঠান যাই প্রচারিত হোক না কেন দর্শক দেখতে পারবে একটানা। এ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। ধীরে ধীরে এগিয়ে আসা উচিত অন্যান্য চ্যানেলগুলোকেও। ঈদের অনুষ্ঠান উপভোগে তৃপ্ত হোক বাংলাদেশের দর্শককুল, এটাই আমাদের প্রত্যাশা।