১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দক্ষিণ চীন সাগরে গোপনে ‘এয়ার স্ট্রিপ’ বানাচ্ছে চীন?

অনলাইন ডেস্ক ॥ দক্ষিণ চীন সাগরে গোপনে একটি ‘এয়ার স্ট্রিপ’ বানাচ্ছে চীন। তা বানানো হচ্ছে একটি কৃত্রিম দ্বীপ ‘মিসচিফ রিফ’-এ। পাশের কৃত্রিম দ্বীপ ‘সুবি রিফ’-এও আর একটি ‘এয়ার স্ট্রিপ’ বানানোর তোড়জোড় চলছে। প্রতিরক্ষা সংক্রান্ত একটি সাপ্তাহিক পত্রিকা এই খবর জানাচ্ছে।

সাম্প্রতিক একটি উপগ্রহ-চিত্রে ধরা পড়েছে তার ছবি। ওয়াশিংটনের ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’ সেই ছবি প্রকাশ্যে এনেছে।

দু’টি কৃত্রিম দ্বীপই রয়েছে বিতর্কিত স্প্রাটলি দ্বীপপুঞ্জে। দক্ষিণ চীন সাগরে ওই দ্বীপপুঞ্জটিকে চীন অনেক দিন ধরেই তার ‘নিজের এলাকা’ বলে দাবি করে আসছে। কিন্তু চীন যে দক্ষিণ চীন সাগরে একতরফা ভাবে এলাকার ‘ভাগ-বাটোয়ারা’ করে চলেছে, তাতে তার পাশের দেশগুলির আপত্তি তো রয়েছেই, অসন্তুষ্ট আমেরিকাও। বেজিংকে এ সব বন্ধ রাখতে বলেছে ওয়াশিংটন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে ওয়াশিংটনে এলে, এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তাঁর আলোচনা হওয়ার কথা। যেখানে ওই ‘এয়ার স্ট্রিপ’টি বানানো হচ্ছে, তার কুড়ি মাইল দূরেই মোতায়েন করা রয়েছে ফিলিপিন্সের নৌবাহিনীর ছোট একটি অংশকে।

প্রাথমিক ভাবে, দক্ষিণ চীন সাগর ও তার সংলগ্ন এলাকায় নজরদারির জন্য চীন ওই ‘এয়ার স্ট্রিপ’টি ব্যবহার করতে পারে বলে জানিয়েছেন প্রতিরক্ষা সংক্রান্ত সাপ্তাহিক পত্রিকা ‘আইএইচএস জেনস্ ডিফেন্স উইকলি’র অন্যতম সম্পাদক জেমস হার্ডি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা