২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশব্যাপি দুই হাজার কম্পিউটার ল্যাব ॥ ২৬ কোটি টাকার আসবাব কেনা হচ্ছে

  • শেখ রাসেল কম্পিউটার ল্যাব প্রকল্প

অনলাইন রিপোর্টার ॥ আগামী বছরের জুন মাসের মধ্যে দেশব্যাপি দুই হাজার কম্পিউটার ল্যাব ও প্রতি জেলায় ১টি করে মোট ৬৪টি ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন’ প্রকল্পের অধীনে দুই হাজার কম্পিউটার ল্যাবের জন্য আসবাব নির্মাতা চারটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এই চুক্তি অনুযায়ী আসবাব প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাভানা, আকতার, হাতিল ও পারটেক্সের কাছ থেকে ৩৪ হাজার চেয়ার ১৮ হাজার টেবিল কেনা হবে। এসব আসবাব কিনতে ২৬ কোটি টাকা ব্যয় করছে মন্ত্রণালয়। আগামী চার মাসের মধ্যে আসবাব নির্মাতা প্রতিষ্ঠানগুলো নির্দিষ্ট ল্যাবে এগুলো সরবরাহ করবে।

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ বৃহস্পতিবার সকালে তাঁর দপ্তরে চারটি আসবাব নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন।

তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা বিভাগে ৫৪৩টি, চট্টগ্রাম বিভাগে ৩৮৭টি, সিলেট বিভাগে ১৪৬টি, খুলনা বিভাগে ২২৮টি, বরিশাল বিভাগে ১৮৩টি, রাজশাহী বিভাগে ২৯৫টি ও রংপুর বিভাগে ২১৮টি প্রতিষ্ঠান এসব ল্যাব স্থাপন করা হবে।

চুক্তি স্বাক্ষরের পর মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জুনাইদ আহমেদ বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের তত্ত্বাবধানে ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প’ বাস্তবায়নে কাজ করছি। আজকের এই চুক্তির মাধ্যমে আমরা এই প্রকল্পের যাত্রা করলাম।