১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পোশাক খাতের অগ্রগতি দেখতে মার্কিন প্রতিনিধি দল আসছে

স্টাফ রিপোর্টার ॥ পোশাক শিল্প খাতের অগ্রগতি পরিদর্শনে ঢাকা আসছে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল। দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়ার বাণিজ্য বিষয়ক সহকারী মাইকেল জে ডিলেনির নেতৃত্বে পাঁচ দিনের সফরে আগামী শনিবার ঢাকা পৌঁছাবে দলটি। বৃহস্পতিবার ঢাকার মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, প্রতিনিধি দলে যুক্তরাষ্ট্রের অফিস অব দ্য ইউনাইটেড স্টেটস ট্রেড রিপ্রেজেন্টেটিভের (ইউএসটিআর) শ্রম বিষয়ক পরিচালক মাইকেল ও ডোনোভান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম (ডিআরএল) শাখার অফিস পরিচালক ব্রুস লেভিন এবং যুক্তরাষ্ট্রের শ্রম দফতর (ইউএসডিওএল) ও আন্তর্জাতিক শ্রম বিষয়ক ব্যুরোর আন্তর্জাতিক সম্পর্ক কর্মকর্তা (আইএলএবি) জেনিফার গুডইয়ারও উপস্থিত থাকবেন। সফরে প্রতিনিধি দলটি সরকারী কর্মকর্তা, কর্মচারী, শ্রমিক, ট্রেড ইউনিয়ন, আন্তর্জাতিক শ্রম সংস্থা, দ্য এ্যালায়েন্স অব বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি, দ্য এ্যাকর্ড ফর ফায়ার এ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলদেশ ও অন্যান্য সংস্থার সঙ্গে সাক্ষাৎ করবে। এছাড়াও ২১ সেপ্টেম্বর চট্টগ্রামে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্তৃপক্ষ, চিংড়ি প্রক্রিয়াজাতকরণ সেক্টর ও স্থানীয় সংস্থাগুলোর সঙ্গে দেখা করার কথা রয়েছে তাদের।

মার্কিন দূতাবাস জানায়, ‘সাসটেইনেবিলিটি কমপ্যাক্ট এ্যান্ড জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্স এ্যাকশন প্ল্যান’র সমর্থনে বাংলাদেশ সরকার ও বাংলাদেশী সংস্থাগুলোর প্রচেষ্টা সম্পর্কে ভালভাবে জানার চেষ্টা করবে প্রতিনিধি দলটি।

আগামী নবেম্বরে ঢাকায় অনুষ্ঠেয় ইউরোপীয় ইউনিয়ন, আন্তর্জাতিক শ্রম সংস্থা, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের রিভিউ বৈঠক সফলভাবে করতে এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে এবং ভবিষ্যতে যে ক্ষেত্রগুলোতে অগ্রগতি দরকার তা পরিমাপ করবে তারা। আগামী ২৩ সেপ্টেম্বর দলটির ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

হজে গেলেন ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া

সংসদ রিপোর্টার ॥ পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবের উদ্দেশে রওনা হয়েছেন ডেপুটি স্পীকার এ্যৃাডভোকেট মোঃ ফজলে রাব্বী মিয়া। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিমানের বিজি-৫০৯১ ফ্লাইটে তিনি ঢাকা ত্যাগ করেছেন। হজ শেষে ৭ অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে।