২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বেয়ার্ন মিউনিখের দুর্দান্ত সূচনা

  • এবার পরাজয়ের বেদনা আর্সেনালের, হাল্কের নৈপুণ্যে জেনিটের জয়

স্পোর্টস রিপোর্টার ॥ সাবলীল জয় দিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে মিশন শুরু করেছে বেয়ার্ন মিউনিখ। আসরের সাবেক চ্যাম্পিয়নরা বুধবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচে ৩-০ গোলে পরাজিত করে গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসকে। বাভারিয়ানদের হয়ে জোড়া গোল করেন টমাস মুলার। অপর গোল করেন মারিও গোয়েটজে। ইংলিশ ক্লাবগুলোর দুরাবস্থা অব্যাহত আছে। প্রথমদিনে দুই পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটির হারে পর দ্বিতীয় দিনে হেরেছে আর্সেনালও। ক্রোয়েশিয়ার ক্লাব ডায়নামো জাগরেবের কাছে গানার্সদের হার ২-১ গোলে। ব্রাজিলের ফরোয়ার্ড হাল্কের নৈপুণ্যে চ্যাম্পিয়ন্স লীগে শুভসূচনা করেছে রাশিয়ান ক্লাব জেনিট সেইন্ট পিটার্সবার্গ। স্পেনের ক্লাব ভালেন্সিয়ার মাঠে ৩-২ গোলে জিতেছে রাশিয়ার ক্লাবটি। ‘এইচ’ গ্রুপের ম্যাচে জেনিটের জয়ে দারুণ অবদান রাখা হাল্ক দুটি গোল করেন। অপর গোল করেন এ্যাক্সেল ভিটসেল। বেয়ার্নের বিপক্ষে নিজেদের মাঠে প্রথম সুযোগ পায় গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসই। কলম্বিয়ান মিডফিল্ডার ফেলিপ পারডোর ক্রস একজনের গায়ে লেগে চলে আসে ব্রাউন আইডেয়ির কাছে। নাইজিরিয়ার এই স্ট্রাইকার সরাসরি গোলরক্ষক ম্যানুয়েল নিউয়েরের দিকে হেড করে সুবর্ণ সুযোগ নষ্ট করেন। বেয়ার্ন প্রথম ভাল সুযোগ পায় ম্যাচের ২৬ মিনিটে। কিন্তু কাজে লাগাতে ব্যর্থ হন লেভানডোস্কি। প্রথমার্ধে অনেক সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি বেয়ার্ন। বিরতির পর ৫২ মিনিটে আর হতাশ হতে হয়নি মিউনিখকে। মুলার গোল করে এগিয়ে দেন জার্মানির সফলতম দলটিকে। চলতি মৌসুমে ক্লাবের হয়ে এটি মুলারের সপ্তম গোল। ম্যাচের শেষদিকে গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে অলিম্পিয়াকোস। কিন্তু গোল পায়নি তারা। উল্টো ৮৯ মিনিটে ব্যবধান বাড়ান বদলি খেলোয়াড় গোয়েটজে। আরেক বদলি খেলোয়াড় কিংসে কোমানের ক্রস থেকে বল জালে পাঠান তিনি। ম্যাচের যোগ করা সময়ে ডি বক্সে মাসুয়াকো কোমানকে ফাউল করলে পেনাল্টি পায় বেয়ার্ন। স্পট কিক থেকে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন মুলার।

গ্রুপের আরেক ম্যাচে ডায়নামো জাগরেবের কাছে হারতে হবে, এটা বোধ হয় ভাবেননি আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার। কিন্তু তারকাখচিত তার দল শেষ পর্যন্ত এমন একটা দলের কাছে হেরেছে, যাদের এর আগের ১৬ চ্যাম্পিয়ন্স লীগ ম্যাচে জয় নেই একটিতেও। শুধু তাই নয়, এই হারে জাগরেবের কাছে হারা প্রথম ইংলিশ ক্লাব হিসেবে নিজেদের চিহ্নিত করল গানার্সরা। জোসিপ পাইভারিকের গোলে ২৪ মিনিটে এগিয়ে যায় ক্রোয়েট ক্লাবটি। ৫৮ মিনিটে আর্সেনালের চূড়ান্ত সর্বনাশ করেন ফার্নান্দেজ। খেলা শেষ হওয়ার ১১ মিনিট আগে এ্যালেক্সি সানচেজের পাস থেকে থিও ওয়ালকট ব্যবধান কমালেও ততক্ষণে দেরি হয়ে গেছে ঢের। অলিভিয়ের জিরুডের লালকার্ডও এই ম্যাচে প্রভাব বিস্তার করেছে। দুই হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন তিন। রফারির সঙ্গে তর্ক করে প্রথম হলুদ কার্ডটি পেয়েছিলেন তিনি।

বিকেএসপির শ্রেষ্ঠত্ব

জাতীয় বয়সভিত্তিক সাঁতার

স্পোর্টস রিপোর্টার ॥ মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে বৃহস্পতিবার শেষ হয়েছে ‘মীর আকতার হোসেন লিমিটেড জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতা’। শেষদিনে ৩০ ইভেন্টের মধ্যে সাঁতারে ৯ ইভেন্টে নতুন জাতীয় রেকর্ড সৃষ্টি হয়। এছাড়াএ ডাইভিংয়ে ৩ ইভেন্টের মধ্যে ২ ইভেন্টে নতুন জাতীয় রেকর্ড হয়। মোট ২৭ ইভেন্টে নতুন জাতীয় রেকর্ড সৃষ্টি হয়। বিকেএসপি ৭১ স্বর্ণ, ৬২ রৌপ্য, ৩৬ তাম্রপদক পেয়ে চ্যাম্পিয়ন হয়। বাংলাদেশ আনসার ৩১ স্বর্ণ, ২৫ রৌপ্য ও ১৫ তাম্রপদক পেয়ে রানার্সআপ হয়। টুর্নামেন্টে সেরা খেলোয়াড় হয়েছে বালক বিভাগে আরিফুল ইসলাম এবং বালিকা বিভাগে রূপা আক্তার। দুজনই বিকেএসপির সাঁতারু। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন সিকদার প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।