২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওয়ালটন এনসিএল শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ালটন জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) ১৭তম আসর শুরু হচ্ছে আজ। লংগারভার্সন এ লীগের উদ্বোধনী দিনে প্রথম রাউন্ডে বগুড়ায় বর্তমান চ্যাম্পিয়ন রংপুর বিভাগ ও ঢাকা মেট্রো, খুলনায় খুলনা বিভাগ ও ঢাকা বিভাগ, রাজশাহীতে রাজশাহী বিভাগ ও বরিশাল বিভাগ ও ফতুল্লায় চট্টগ্রাম ও সিলেট বিভাগ লড়াই করবে। ম্যাচগুলো সকাল সাড়ে ৯টায় শুরু হবে।

আপাতত প্রথম রাউন্ডের সূচীই ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ রাউন্ডে খেলবেন জাতীয় দলের ক্রিকেটাররাও। সামনেই অস্ট্রেলিয়ার বিপক্ষে অক্টোবরে দুই ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে। এ জন্য জাতীয় ক্রিকেটাররা দীর্ঘপরিসরের ক্রিকেটে প্রস্তুত হতে লীগ খেলছেন।

খুলনার হয়ে সাকিব আল হাসান, চট্টগ্রামের হয়ে তামিম ইকবাল, রাজশাহীর হয়ে মুশফিকুর রহীম, ঢাকা মেট্রোর হয়ে মাহমুদুল্লাহ রিয়াদ খেলবেন। মুমিনুল হক, সৌম্য সরকার, নাসির হোসেন, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়রাও খেলতেন। কিন্তু এ ক্রিকেটাররা এখন ভারত সফরে ভারত ‘এ’ দলের বিপক্ষে সিরিজ খেলতে ব্যস্ত থাকায় লীগে অংশ নিতে পারছেন না।

এবার লীগ আয়োজনের পদ্ধতিতেও পরিবর্তন এসেছে। লীগ হবে দুই স্তরের। প্রথম স্তরে গত আসরের পয়েন্ট তালিকার শীর্ষ চারদল, দ্বিতীয় স্তরে গত আসরের পয়েন্ট তালিকায় ৫ থেকে ৮ নম্বরে থাকা চারদল অংশ নেবে। ডাবল লীগ পদ্ধতিতে হবে লীগ। গত আসরে পয়েন্ট তালিকায় থাকা সেরা চারদল ঢাকা মেট্রো, ঢাকা বিভাগ, রংপুর ও খুলনা প্রথম স্তরে, পরের চারদল রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট দ্বিতীয় স্তরে খেলবে। এবার প্রথম স্তর থেকে পয়েন্ট তালিকার তলানিতে থাকা দলটি দ্বিতীয় স্তরে নেমে যাবে। আর দ্বিতীয় স্তর থেকে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দলটি প্রথম স্তরে উন্নীত হবে। প্রথম স্তর ও দ্বিতীয় স্তরের চ্যাম্পিয়ন দলরা ২০ লাখ টাকা করেই পাবে। বিসিবির টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আকরাম খান আগেই এমনটি জানিয়েছেন। লীগে প্রতিযোগিতা বাড়াতেই এমন করা হয়েছে। দলগুলোও আগেই ঘোষণা করে দিয়েছে বিসিবি। তাতে দেখা যাচ্ছে, প্রথম রাউন্ডে খুলনা দলটিই বেশি শক্তিশালী। এ রাউন্ডে যে খেলবেন সাকিব, মুস্তাফিজুর রহমান, ইমরুল কায়েসের মতো জাতীয় দলের ক্রিকেটাররা। অবশ্য প্রথম রাউন্ডের পর জাতীয় দলের ক্রিকেটাররা অস্ট্রেলিয়া সিরিজের জন্য ব্যস্ত হয়ে যাবেন। তখন খুলনা দলটির শক্তি কমে যাবে। এরপরও জাতীয় দলের পেসার মুস্তাফিজ মনে করছেন, ২০০৭-০৮ মৌসুমের পর ২০১২-১৩ মৌসুমে চ্যাম্পিয়ন হওয়া খুলনাই এবার চ্যাম্পিয়ন হবে।

‘কাটার’ খ্যাত মুস্তাফিজ মনে করছেন, ‘নিজেদের মাটিতে খুলনা বিভাগ ঢাকার বিপক্ষে সহজেই জিতবে।’ সঙ্গে যোগ করেছেন, ‘নিজেদের মাটিতে খেলবে খুলনার ছেলেরা। আত্মবিশ্বাস নিয়ে খেললে ইনশাল্লাহ ঢাকার বিপক্ষে খুলনা জিতবে। খুলনা সব সময় খুব ভাল দল। খেলোয়াড়রা যদি নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারে, তাহলে খুলনার জয়টা (চ্যাম্পিয়ন হওয়া) সময়ের ব্যাপার।’

মহিলা কাবাডির শিরোপা ইনস্টিটিউট অব কাবাডি ক্লাবের

স্পোর্টস রিপোর্টার ॥ ‘আড়ং ডেইরি ফেডারেশন কাপ মহিলা কাবাডি টুর্নামেন্টের শিরোপা জয় করেছে ইনস্টিটিউট অব কাবাডি ক্লাব। গতকাল কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রতিযোগিতার ফাইনালে তারা ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। বাংলাদেশ কাবাডি ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং ব্র্যাক এন্টারপ্রাইজের পৃষ্ঠপোষকতায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেল এ টুর্নামেন্ট। উত্তেজনাপূর্ণ ফাইনালে ইনস্টিটিউট অব কাবাডি ২৩-২১ পয়েন্টে ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবকে পরাজিত করে।

জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস প্রধান অতিথি হিসেবে বিজয়ী ও বিজিত দলের মধ্যে পুরস্কার বিতরণ করেন। বিশেষ অতিথি ছিলেন আড়ংয়ের চীফ অপারেটিং অফিসার (সিও) মোহাম্মদ আব্দুর রউফ। এছাড়া আরও উপস্থিত ছিলেন এ্যাথলেটিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ইব্রাহিম চেঙ্গিস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ কাবাডি ফেডারেশনে সহ-সভাপতি মোঃ নিজাম উদ্দিন চৌধুরী পারভেজ। উল্লেখ্য, চ্যাম্পিয়ন দলকে বিশ হাজার টাকা ও রানার্সআপ দলকে দশ হাজার টাকা প্রাইজমানি প্রদান করা হয়।