২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাটি ও ঘাস মেশানো খোয়ায় সড়ক পাকা

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৭ সেপ্টেম্বর ॥ নওগাঁর বদলগাছী উপজেলার বিলাশবাড়ী ইউপির ঐতিহাসিক দ্বীপগঞ্জ বাজার (হলুদবিহার) থেকে কাশিমালা রাস্তা পাকাকরণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। দুই পাশে ভাঙ্গন, নরম বেড অথচ চলছে পাকাকরণ কাজ। এমন কি কাজের দেখভালের জন্যও নেই এলজিইডি অথবা ঠিকাদারের পক্ষ হতে কোন নির্দিষ্ট লোক। একজন হেড মিস্ত্রিসহ কয়েক জন স্থানীয় লেবার নিজেদের ইচ্ছেমতো যা করছে তার ওপরই চলছে কাজ। ব্যবহার করা হচ্ছে ঘাস মাটি মিশ্রিত খোয়া, আর নিম্নমানের বালু । দ্বীপগঞ্জ বাজারে অবস্থিত ঐতিহাসিক হলুদবিহার দীপের পশ্চিম পাশে কয়েকটি জলাশয় রয়েছে। এরই মাঝ দিয়ে রাস্তাটি দ্বীপগঞ্জ থেকে কাশিমালার দিকে চলে গেছে।

দুই পাশে কোন রকমে বাঁশের বেড়া দিয়ে ভেঙ্গে যাওয়া মাটি আটকিয়ে তার ওপর দিয়ে করা হচ্ছে রাস্তা পাকাকরণ কাজ। ফরিদুল ইসলাম নামে স্থানীয় এক ব্যক্তি সাংবাদিকদের দেখে বলেন, ভাই আপনারা দেখেন, কত নিম্নমানের কাজ হচ্ছে। এক্ষুণি বৃষ্টি হলে দুই পাশ ধ্বসে যাবে। অথচ তার ওপর দিয়ে পাকাকরণ কাজ চলছে। নিজামউদ্দীন, জাকির, ছোটন, রুবেলসহ আরও স্থানীয় কয়েকজন বলেন, এত নিম্নমানের কাজ আমাদের জীবনে দেখিনি। খোয়ার সঙ্গে অর্ধেক মাটি ও ঘাস মিশ্রিত অথচ দেখার কেউ নেই। যারা কাজ করছে তারাও স্থানীয় রাজমিস্ত্রির লেবার। রাস্তার কাজ সম্পর্কে তারা সম্পূর্ণ অনভিজ্ঞ। এ বিষয়ে এলজিইডির বদলগাছী উপজেলা প্রকৌশলী মনিরুজ্জামান মোবাইলে জানান, ওইখানে রাস্তাটির দুই পাশে জলাশয় থাকায় প্যালাসাইডিং দেয়ার প্রয়োজন। কিন্তু সেটি এই রাস্তার সঙ্গে বরাদ্দ নেই। সামান্য একটু প্যালাসাইডিংয়ের বরাদ্দ আছে, যা পর্যাপ্ত নয়। তবু আমি ঠিকাদারকে বলেছিলাম, কাজটি করতে।

কিন্তু তিনি তো আর বরাদ্দ ছাড়া পকেটের টাকা দিয়ে করবেন না। এমন একটি গুরুত্বপূর্ণ স্থানে কাজ হচ্ছে, অথচ আপনার কোন লোক নেই, বললে তিনি জানান, আরও অন্যান্য স্থানে কাজ হচ্ছে, সেখানে আছেন। আর বালু খোয়া ফেলানোর পর আমি নিজেই সেখানে যাব। নিম্নমানের বালু, মাটি মিশ্রিত খোয়া ব্যবহার হচ্ছে সেটি দেখার প্রয়োজন আছে কিনা জানতে চাইলে তিনি জানান, ওখানে পূর্বে ইট সোলিং ছিল। আর সেই ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে। সেকারণে হয়তো এমনটি হতে পারে।

সড়কে গতিরোধক দাবিতে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ১৭ সেপ্টেম্বর ॥ নারায়ণগঞ্জ-আদমজী ডেমরা সড়কের নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সোনামিয়া বাজার এলাকায় যানবাহনের গতিরোধক (স্পিডব্রেকার) ও জেব্রা ক্রসিংয়ের দাবিতে মানববন্ধন করেছে সফর আলী ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। বৃহস্পতিবার বেলা ১১টায় ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকারা আদমজীর সফর আলী ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ের সামনে এ মানববন্ধন পালন করে। এতে উপস্থিত ছিলেন- সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সহসভাপতি মুক্তিযোদ্ধা বাবুল মোল্লা, আমেনা বেগম, মাহমুদা আশরাফী ও জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

যশোর আল-মদিনা মাল্টিপারপাসের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ লভ্যাংশ দেয়ার কথা বলে ১৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে যশোর আল-মদিনা ইসলামী মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের পাঁচ কর্মীর বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা হয়েছে। বুধবার রাতে মামলাটি করেছেন শহরের ক্যান্টনমেন্ট কলাবাগান এলাকার ইসমাইল হওলাদারের ছেলে শাহ আলম হাওলাদার।

আসামিরা হলেন- ক্যান্টনমেন্ট কলাবাগান এলাকার মৃত শাখাওয়াত হোসেনের ছেলে নাসির উদ্দিন মিল্টন, কদম আলী সরদারের ছেলে গোলাম কবির, গাজীপুরের টঙ্গী উপজেলার আরিচপুর টঙ্গীবাজার এলাকার ইউসুফ আলী হাওলাদারের ছেলে আব্দুর রহমান, সিরাজুল ইসলামের ছেলে রবিউল ইসলাম ও একই এলাকার জাকির হোসেন।