১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সকল যুদ্ধাপরাধীর বিচার শেষ না হওয়া পর্যন্ত ট্রাইব্যুনালের কাজ চলবে ॥ আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ সকল যুদ্ধাপরাধীর বিচার শেষ না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক। মামলার সংখ্যা কমে যাওয়ায় দুটি ট্রাইব্যুনালের মধ্যে একটি আপাতত অকার্যকর রাখা হয়েছে। যখনই মামলা বাড়বে প্রয়োজন হলে দুটি নয়, একাধিক ট্রাইব্যুনাল গঠন করা হবে। বৃহস্পতিবার সচিবালয়ে তার কার্যালয়ে এক প্রেস ব্রিফিং এ সব কথা বলেন তিনি।

আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক আরও বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের ট্রায়ালে একটি মামলা আছে, আর চার্জ গঠন হয়েছে ৫টির। মোট ৬টি মামলা বিচার পর্যায়ে রয়েছে। জামায়াত নিষিদ্ধের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ বিষয়ে আইন করার সিদ্ধান্তটি প্রক্রিয়াধীন রয়েছে। বিষয়টি আইন মন্ত্রণালয় পর্যালোচনা করছে।’ মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত সংগঠন নিষিদ্ধের বিধান রেখে সংশোধিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালস আইন সংশোধনের খসড়া শীঘ্রই মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উঠবে বলে জানিয়েছেন।

বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের চিঠির বিষয়ে আইনমন্ত্রী বলেন, ‘এ বিষয়ে মন্তব্য করব না। তিনি রাষ্ট্রপতিকে চিঠি দিয়েছেন। রাষ্ট্রপতি হয়ত এর জবাব দেবেন।’