১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টাঙ্গাইল-৪ আসনের উপনির্বাচনে ১০ নবেম্বর ভোট

আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত আবদুল লতিফ সিদ্দিকীর শূন্য আসনে উপনির্বাচনের তফসিল সংশোধন করেছে নির্বাচন কমিশন।

পুনঃতফসিল অনুযায়ী ২৮ অক্টোবরের পরিবর্তে ১০ নবেম্বর টাঙ্গাইল-৪ আসনে উপনির্বাচনের ভোটের দিন রাখা হয়েছে বলে ইসি সচিব মোঃ সিরাজুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নির্বাচনে প্রার্থী হতে আগ্রহীরা ১১ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাবেন। ১৩ অক্টোবর হবে যাচাই-বাছাই, ২১ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। হজ মৌসুম সামনে রেখে আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সুবিধার জন্য তফসিলে এ পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার আবু হাফিজ। খবর বিডিনিউজ ও বাংলানিউজের। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ এবার সস্ত্রীক হজে গেছেন। বৃহস্পতিবার তার অনুপস্থিতিতেই পুনঃতফসিল ঘোষণা করা হয়। এ নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা তাজুল ইসলাম জানান, পুনঃতফসিলের প্রজ্ঞাপন টাঙ্গাইলেও জানানো হয়েছে। গত মঙ্গলবার সিইসি এ উপনির্বাচনের যে তফসিল ঘোষণা করেছিলেন, তাতে ২৮ অক্টোবর ভোটের দিন রাখা হয়েছিল।

টাঙ্গাইল-৪ (কালিহাতি) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন লতিফ। হজ নিয়ে মন্তব্যের কারণে বিতর্কের মধ্যে গতবছর তাকে মন্ত্রিসভা থেকে সরানোর পাশাপাশি দল থেকেও বহিষ্কার করা হয়। এর পরও তার সংসদ সদস্য পদে থাকা নিয়ে প্রশ্ন উঠলে গত ১ সেপ্টেম্বর সংসদে আবেগময় এক বক্তৃতা দিয়ে নিজের পদত্যাগপত্র জমা দেন। এর দুই দিনের মাথায় স্পীকার শিরীন শারমিন চৌধুরী ওই পদত্যাগপত্র গ্রহণ করে আসনটি শূন্য ঘোষণা করেন।

টাঙ্গাইল-৪ আসনের উপনির্বাচনে আগামী ১ ও ২ অক্টোবর আগ্রহী প্রার্থীদের মধ্যে দলীয় মনোনয়ন ফরম বিতরণ করবে আওয়ামী লীগ। আওয়ামী লীগ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানম-ির রাজনৈতিক কার্যালয় থেকে ফরম বিতরণ করা হবে। ৩ অক্টোবর মনোনয়ন ফরম জমা নেয়া হবে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) আওয়ায়ী লীগের সংসদীয় বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারী বাসভবন গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও সংসদ বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয় । সংসদীয় বোর্ডের সভার সিদ্ধান্তে বলা হয়, আগামী ৩ অক্টোবর মনোনয়ন ফরম জমা দেয়ার দিন ফরম জমাদানকারীদের সাক্ষাতকার নেয়া হবে। এরপর প্রার্থী চূড়ান্ত করা হবে। ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ হাজার টাকা। সভায় সংসদীয় বোর্ডের সদস্যের মধ্যে সুরঞ্জিত সেনগুপ্ত, কাজী জাফরউল্লাহ, ওবায়দুল কাদের, সৈয়দ আশরাফুল ইসলাম, ড. আলাউদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। সংসদীয় বোর্ডের পরবর্তী সভা আগামী ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে।