২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিআইডব্লিউটিএর কর্মকান্ডে স্বচ্ছতা নিশ্চত করার দাবি

স্টাফ রিপোর্টার ॥ বিলুপ্ত নদ-নদী খনন ও নৌপথের পলি অপসারণে বিদেশ থেকে তিন শতাধিক কোটি টাকায় ক্রয়কৃত ১১টি ড্রেজারের গুণগত মান পরীক্ষার দাবি জানিয়েছেন রাজনীতিবিদ ও পরিবেশকর্মীসহ বিশিষ্ট নাগরিকেরা। সেই সঙ্গে ভবিষ্যতে মানসম্মত ড্রেজার আমদানির নিশ্চয়তা এবং রাষ্ট্রীয় অর্থ ব্যয় ও বিআইডব্লিউটিএর কর্মকান্ডে স্বচ্ছতা নিশ্চত করতে বিভিন্ন প্রকল্পের দরপত্র মূল্যায়ন কারিগরী কমিটি পূনর্গঠন করে সেখানে বুয়েট ও সমুদ্র পরিবহন অধিদপ্তরের প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি জানিয়েছেন তাঁরা। শুক্রবার রাজধানীর পুরান পল্টনের মুক্তি ভবনে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি (এনসিপিএসআরআর) এই সম্মেলনের আয়োজন করে। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক আশীষ কুমার দে। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন জাতীয় কমিটির উপদেষ্টা ও পানিসম্পদ বিশেষজ্ঞ প্রকৌশলী ম. ইনামুল হক, গণতন্ত্রী পার্টির সভাপতিম-লীর সদস্য নুরুর রহমান সেলিম ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- পরিবেশসম্মত বাসযোগ্য ঢাকা বাস্তবায়ন পরিষদের সদস্যসচিব হাজী মোহাম্মদ শহীদ, পরিবেশকর্মী কাজী হুমায়ুন কবীর মিঠু, পিস এর মহাসচিব ইফমা হুসেইন, নদী রক্ষা শপথের (নরশ) আহ্বায়ক জসি সিকদার ও জাতীয় কমিটির যুগ্ম সম্পাদক সেকেন্দার হায়াত প্রমুখ।

প্রকৌশলী ম. ইনামুল হক বলেন, বর্তমান সরকারের আমলে নৌ পরিবহন খাতের উন্নয়নে গৃহিত পদক্ষেপসমূহ ইতিবাচক ও প্রশংসনীয়। তবে এক প্রতিষ্ঠানের মাধ্যমে ১১টি ড্রেজার আমদানি করায় সংস্থার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলেন বক্তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জরুরি ভিত্তিতে বাস্তবায়নের জন্য ছয়টি দাবি উত্থাপন করা হয়। এগুলো হচ্ছে- অবিলম্বে বিআইডব্লিউটিএর নতুন-পুরাতন ড্রেজারসহ সকল নৌযানকে সার্ভে-নিবন্ধনের আওতায় আনা। বিআইডব্লিউটিএর দরপত্র মূল্যায়ন কারিগরী কমিটি পুনর্গঠন করে তাতে সমুদ্র পরিবহন অধিদপ্তর ও বুয়েটের প্রতিনিধিত্ব নিশ্চিতকরণ। বিআইডব্লিউটিএর সদস্য (প্রকৌশল) পদ থেকে অবিলম্বে মোহাম্মদ মফিজুল হককে প্রত্যাহারপূর্বক যোগ্যতার ভিত্তিতে সংস্থার একজন প্রকৌশলীকে ওই পদে পদায়ন। ২০ ড্রেজার ক্রয়’ প্রকল্পে গ্রহণযোগ্য কোনো প্রকৌশলীকে প্রকল্প পরিচালক (পিডি) নিয়োগ এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার স্বার্থে প্রতিযোগীতামূলকভাবে সবার অংশগ্রহণ নিশ্চিতকরণে ২০ ড্রেজার ক্রয় প্রকল্পের ৪টির পরিবর্তে ২০টি প্যাকেজ তৈরি।