২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বেতন-বোনাসের দাবীতে গাজীপুরের শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ ॥

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর॥ গাজীপুরের শ্রীপুরে বেতন-ভাতা ও ঈদ বোনাসের দাবীতে শুক্রবার এক কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় সোয়া এক ঘন্টা অবরোধ করেছে। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

আন্দোলনরত শ্রমিকরা ও এলাকাবাসি জানায়, গাজীপুরের শ্রীপুর উপজেলার রঙ্গিলা বাজার এলাকাস্থ প্যারাডাইজ স্পিনিং মিলস লিমিটেডের শ্রমিকেরা গত কিছুদিন ধরে কর্তৃপক্ষের কাছে সেপ্টেম্বর মাসের বেতন ও ঈদ বোনাসের দাবী জানিয়ে আসছিল। কিন্তু কর্তৃপক্ষ শ্রমিকদের দাবী মেনে না নিয়ে উল্টো ঈদের ছুটিতে কারখানা খোলা রাখার ঘোষণা দেয় শুক্রবার। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে সেপ্টেম্বর মাসের বেতন ও ঈদ বোনাসের দাবীতে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। দুপুরের দিকে আন্দোলনরত শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে এসে কারখানার পাশর্^বর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। এসময় সড়কের উভয়দিকে শতাধিক যানবাহন আটকা পড়ে কয়েক কিলোমিটার ব্যাপী এলাকায় যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে তাদের মধ্যস্থতায় কর্তৃপক্ষ কারখানার শ্রমিকদেরকে সেপ্টেম্বর মাসের বেতন পরিশোধের আশ^াস দিলে বিকেল ৩টার দিকে শ্রমিকরা অবরোধ তুলে নিলে ওই মহাসড়কে পুনঃরায় যানবাহন চলাচল শুরু হয়। প্রচন্ড গরমের মাঝে প্রায় সোয়া এক ঘন্টা মহাসড়ক অবরোধের কারনে যাত্রীদের অবর্ননীয় দূর্ভোগ পোহাতে হয়।

কারখানার মহাব্যবস্থাপক আবুল বাশার জানান, শ্রমিকদেরকে সেপ্টেম্বরের বেতন দেওয়া হবে মাস শেষে। ঈদে কারখানা খোলা রাখা হবে ও ছুটির সাড়ে তিনদিনের বেতন দেওয়া হবে-এসব বিষয় নিয়ে শ্রমিকদের সঙ্গে সমঝোতা করার কার্যক্রম চালানো হয়েছে।