১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নেইমার, কাকাকে ছাড়াই ব্রাজিল দল

বিশ্বকাপ বাছাই ফুটবল, ফিরলেন অস্কার, বার্সিলোনা তারকাকে ছাড়াই ভাল করার আশা সেলেসাও কোচ দুঙ্গার

স্পোর্টস রিপোর্টার ॥ আশা পূরণ হলোনা কাকার। তারকা এই মিডফিল্ডার দীর্ঘ আট মাস পর ফিরেছিলেন ব্রাজিল জাতীয় দলে। খেলেন কোস্টারিকা ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দু’টি প্রীতি ম্যাচ। কিন্তু জয় করতে পারেন নি কোচের মন। যে কারণে তার খেলা হচ্ছেনা আসন্ন বিশ্বকাপ বাছাই ফুটবলে ব্রাজিলের হয়ে। অথচ বিখ্যাত হলুদ জার্সি গায়ে বিশ্বকাপ বাছাইয়ে খেলার স্বপ্নের কথা কিছুদিন আগেই জানিয়েছিলেন সাবেক ফিফা বর্ষসেরা এই ফুটবলার।

আগামী মাসে চিলি ও ভেনিজুয়েলার বিরুদ্ধে ম্যাচের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করেন দুঙ্গা। ২৩ সদস্যের দল থেকে বাদ পড়েছেন ব্রাজিল অধিনায়ক নেইমারও। তার বাদ পড়ার কারণ অবশ্য নিষেধাজ্ঞা। যে কারণে প্রথম দুই ম্যাচে তাঁকে দর্শক হয়েই থাকতে হবে। তবে দলে ফিরেছেন চেলসি মিডফিল্ডার অস্কার। কোস্টারিকা ও যুক্তরাষ্ট্রকে হারিয়ে বাছাইপর্বের প্রস্তুতি ভালোভাবেই সেরেছে ব্রাজিল। ৮ অক্টোবর চিলি ও পাঁচ দিন পর ভেনিজুয়েলার মুখোমুখি হবে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

কোপা আমেরিকার গত আসরে না খেলা কাকা ব্রাজিলের সর্বশেষ দুই ম্যাচে ছিলেন। কোস্টারিকা ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রীতি ম্যাচে থাকা অরল্যান্ডো সিটির এই মিডফিল্ডারকে বাছাই পর্বের আসল লড়াইয়ের দলে রাখেননি দুঙ্গা। দুঙ্গা অবশ্য অধিনায়ক নেইমারের শূন্যতা নিয়ে ভাবতে চাইছেন না। দলে থাকাদের ওপর আস্থা রেখে এগিয়ে যেতে চান তিনি। তার মতে, নেইমার নেই বলে ব্রাজিল দল মাঠে দুর্বল থাকবে, এমন হওয়া চলবে না। নেইমারকে ছাড়াই গত বছর নিজ মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের দুঃখ ভুলতে হবে ব্রাজিলকে। বাছাইপর্বের খেলা সামনে রেখে শিষ্যদের এমন নির্দেশনাই দিয়েছেন সেলেসাও কোচ।

ব্রাজিল দল ॥ গোলরক্ষকÑজেফারসন, মার্সেলো গ্রোহি, অ্যালিসন, ডিফেন্ডারÑডেভিড লুইজ, মিরান্ডা, মার্কিনহস, জিউ, ফ্যাবিনহো, রাফিনহা, ফিলিপে লুইস, মার্সেলো, মিডফিল্ডারÑলুইজ গুস্তাভো, ফার্নান্ডিনহো, অ্যালিয়াস, রেনাটো আগুস্টো, লুকাস লিমা, লুকাস মাউরো, ফিলিপ কাউটিনহো, অস্কার, উইলিয়ান, ডগলাস কোস্টা, ফরোয়ার্ডÑরবার্তো ফিরমিনো, হাল্ক।