২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী সোমবার ঢাকা আসছেন

স্টাফ রিপোর্টার ॥ ইউরোপের প্রভাবশালী দুই দেশ জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক ভাল্টার স্টেইনমেয়ার ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফ্যাবিউস আগামী সোমবার তিনদিনের সফরে ঢাকায় পৌঁছাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানায়।

ঢাকায় জার্মান ও ফ্রান্সের যৌথ দূতাবাস হচ্ছে। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এই যৌথ দূতাবাস ভবন উদ্বোধন করবেন। এছাড়া জলবায়ু পরিবর্তন প্রভাব মোকাবেলায় বিভিন্ন প্রকল্প পরিদর্শন করবেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, গত জুন মাসে ফ্রান্সে সফরে গিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সে সময় দেশটির পররাষ্ট্রমন্ত্রী লঁরা ফ্যাবিউসের সঙ্গে একান্ত বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সন্তোষ প্রকাশ করে ভবিষ্যতেও সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লঁরা ফ্যাবিউস। সে সময় আবুল হাসান মাহমুদ আলীর কাছে এই যৌথ সফরের প্রস্তাব দিয়েছিলেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী। তিনি সঙ্গে সঙ্গেই ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবে সম্মতি দেন। সে অনুযায়ী এই সফর চূড়ান্ত হয়েছে।

সূত্র জানায়, জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে মানিয়ে নিতে পটুয়াখালীতে চলমান প্রকল্পের কার্যক্রম দেখতে দুই নেতার সঙ্গে সেখানে যাবেন পররাষ্ট্রমন্ত্রী। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বড় ধরনের ঝুঁকির মুখে আছে বাংলাদেশ এবং প্যারিস জলবায়ু সম্মেলনের আগে তাদের এ সফর বাংলাদেশকে জোরালোভাবে বক্তব্য তুলে ধরতে সহায়তা করবে। জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীরা ঢাকায় যৌথ দূতাবাস ভবন উদ্বোধন করবেন। এছাড়া ঢাকা সফরকালে ফরাসী শিল্প ও বাণিজ্য বিষয়ক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এমইডিইএফ’র একটি প্রতিনিধি দল সঙ্গে নিয়ে আসবেন লঁরা ফ্যাবিউস।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর এক সঙ্গে সফরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, ফ্রান্স ও জার্মানি উভয়ই আমাদের বন্ধু দেশ, যারা আমাদের স্বাধীনতা যুদ্ধেও সমর্থন করেছিল। এ ধরনের (যৌথ) সফর বাংলাদেশে এর আগে কখনও হয়নি। তাই এটা একটা ঐতিহাসিক সফর। সম্পর্কোন্নয়নের লক্ষ্যেই এই সফর বলেও তিনি মন্তব্য করেছেন।

ঢাকা সফরকালে দুই প্রভাবশালী দেশের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন।

নির্বাচিত সংবাদ