২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কীর্তনখোলার ভাঙ্গনে হুমকিতে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ কীর্তনখোলা নদীর অব্যাহত ভাঙ্গনে চরম হুমকির মুখে থাকা ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন নগরীর বেলতলার সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট রক্ষায় ৩০ লাখ টাকার কাজ শুরু হয়েছে। নির্মাণাধীন এ প্লান্ট উদ্বোধনের আগেই নদীর ভাঙ্গনে হুমকির মুখে পড়ায় চরম হতাশা দেখা দিয়েছে নগরবাসীর মধ্যে।

বরিশাল জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের উপসহকারী প্রকৌশলী লুৎফুর রহমান জানান, ট্রিটমেন্ট প্লান্টের ক্ষতিসাধন হওয়ার পূর্বেই ৩শ’ ফুট জায়গার ভাঙ্গনরোধে বৃহস্পতিবার বিকেল থেকে বালু ভর্তি প্লাস্টিক জিও ব্যাগ ফেলার কাজ শুরু করা হয়েছে। তিনি আরও জানান, প্রাথমিকভাবে পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে কীর্তনখোলা নদীর ভাঙ্গনের হতে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট রক্ষায় ৩০ লাখ টাকার একটি ব্যয়ের খসড়া আনা হয়েছে। তবে পানি উন্নয়ন বোর্ড আপাতত কোন পদক্ষেপ নিতে না পারায় এটি রক্ষায় স্থানীয়ভাবে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের ঠিকাদারদের দিয়ে ওই ব্যয়ের খসরা অনুসারে কাজ শুরু করা হয়েছে।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের বরিশাল অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ রশিদুল হক জানান, গত ৫ দিনের অব্যাহত ভাঙ্গনে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের নদীসংলগ্ন গাইড ওয়াল ভেঙ্গে গেছে। প্লান্টের সীমানার ভেতরে থাকা বালুর স্তর ধুয়ে মাটি ভেঙ্গে নদীগর্ভে বিলীন হতে শুরু করেছে।