২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘মেসি, রোনাল্ডোর চেয়ে নেইমার ভাল’

‘মেসি, রোনাল্ডোর চেয়ে নেইমার ভাল’
  • দাবি ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রবার্তো কার্লোসের, বার্সিলোনাতেই থাকছেন সেলেসাও অধিনায়ক

স্পোর্টস রিপোর্টার ॥ সময়ের দুই অবিসংবাদিত সেরা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রায় সবাই একবাক্যে বিষয়টি মেনে নিয়েছেন। এর কারণও রয়েছে ঢের। শুধু একটি প্রসঙ্গ সামনে আনলেই এর যথার্থ প্রমাণিত হবে। ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার সর্বশেষ সাতবার এ দু’জনই ভাগাভাগি করে নিয়েছেন। পরবর্তী মুকুটও এ দু’জনের একজন পরতে যাচ্ছেন, এটা একপ্রকার নিশ্চিত। অথচ ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রবার্তো কার্লোস বলছেন, মেসি-রোনাল্ডো নন নেইমারই বর্তমান বিশ্বের সেরা ফুটবলার।

শুক্রবার দেয়া সাক্ষাতকারে সাবেক রিয়াল মাদ্রিদ তারকা কার্লোস মেসি ও রোনাল্ডোর রেকর্ড, পরিসংখ্যানকে পাত্তা দিচ্ছেন না। সাক্ষতকারে ব্রাজিলের এই কিংবদন্তি লেফটব্যাক বলেন, সবাই সবসময় মেসি ও রোনাল্ডো সেরা কি না, তা নিয়ে কথা বলে। কিন্তু আমার কাছে সেরা নেইমার। তিনি আরও বলেন, বার্সিলোনাতে আমরা যে নেইমারকে দেখি, সেটাই তার সেরা রূপ। ব্রাজিলের নেইমারের চেয়ে বার্সিলোনার নেইমার অনেক কিছু করে। কেননা, দলটা অনেক প্রতিষ্ঠিত। ব্রাজিল দলটি এখন পুনর্গঠনের মধ্য দিয়ে যাচ্ছে। সে জন্য ব্রাজিলের হয়ে এতটা ভাল খেলতে পারে না সে।

বর্তমানে ভারতে ফুটবল দল দিল্লী ডায়নামোর কোচের দায়িত্বে আছেন কার্লোস। দলের দায়ভার কাঁধে নেয়ার যন্ত্রণা এখন বুঝছেন ভাল মতোই। এ জন্যই স্বদেশী নেইমারের জন্য সহমর্মিতা ফুটে উঠেছে তার কণ্ঠে। কার্লোস বলেন, সে বার্সায় নিজের মতো খেলতে পারে কারণ ওখানে তাকে কোন চাপ নিতে হয় না। মেসি-সুয়ারেজ আছে সেখানে। কিন্তু ব্রাজিল দলে তাকে দেশকে নেতৃত্ব দিতে হয়। এটা অনেক কঠিন একটি কাজ।

বার্সিলোনায় নেইমারের চুক্তি নবায়ন নিয়ে ফের জটিলতা সৃষ্টি হয়েছে। হয়ত শীঘ্রই বার্সিলোনার সঙ্গে চুক্তি নবায়ন করবেন ব্রাজিলিয়ান অধিনায়ক। কাতালানদের টেকনিক্যাল ডিরেক্টর রবার্তো ফার্নান্দেজ সেই ইঙ্গিতই দিয়েছেন। তবে বার্সার সঙ্গে নতুন চুক্তি করার প্রয়োজন আছে বলে মনে করছেন না নেইমারের বাবা নেইমার ডা সিলভা সিনিয়র। কিছুদিন আগে শেষ হওয়া ট্রান্সফার উইন্ডোতে ব্রাজিলিয়ান অধিনায়ককে দলে নিতে প্রাণান্ত চেষ্টা করে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। রেকর্ড ট্রান্সফার ফি দিতেও প্রস্তুত ছিল ইংলিশ পরাশক্তিরা। অবশ্য নেইমার নিজেই ন্যুক্যাম্প ছাড়ার গুজব উড়িয়ে দেন। পরবর্তীতে নেইমারের সঙ্গে দীর্ঘ মেয়াদী নতুন চুক্তি করার ঘোষণা দেন বার্সিলোনা প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্টোমেউ। তিনি আশা প্রকাশ করে জানান, নেইমার বার্সাতে থেকেই ক্যারিয়ার শেষ করবেন।

এ কারণেই ধারণা করা হচ্ছে, নেইমারের চুক্তি নবায়ন হয়ত দ্রুতই হবে। কিন্তু নেইমারের বাবা বলছেন ভিন্ন কথা। এক সাক্ষাতকারে তিনি বলেন, নেইমার বার্সাতেই থাকবে। অদূর ভবিষ্যতে তার ক্লাব ছাড়ার কোন সম্ভাবনাই নেই। বার্সা সমর্থকরা এ বিষয়ে শতভাগ নিশ্চিত থাকতে পারে। তাছাড়া বর্তমান চুক্তির মেয়াদ শেষ হতে আরও তিন বছর সময় বাকি। তাই নতুন করে চুক্তি নবায়ন করার বিষয়ে আমি মোটেও আগ্রহী নই। এর কোন প্রয়োজন আছে বলেও মনে করছি না।

মাম্পসের সমস্যা কাটিয়ে এ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচ দিয়ে বার্সিলোনার হয়ে ২০১৫-১৬ মৌসুম শুরু করেন নেইমার। ওই ম্যাচেই দলের পাওয়া ২-১ ব্যবধানের জয়ে এক গোল করেন তিনি। ২৩ বছর বয়সী এই তারকা ফরোয়ার্ডের চ্যাম্পিয়ন্স লীগের শুরুটা অবশ্য ভাল হয়নি। এএস রোমার বিপক্ষে গোল পাননি তিনি। ব্রাজিলের বিশ্বকাপ বাছাই দল থেকেও বাদ পড়েছেন। কারণ নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না।