২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র গাড়ি যা ভাঁজ করে রাখা যাবে

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, জার্মানির ডিএফকেআই রোবোটিকস ইনোভেশন সেন্টারের একদল বিজ্ঞানী ইও স্মার্ট কানেক্টিং কার ২ নামের বিদ্যুতচালিত ‘নমনীয়’ ক্ষুদ্র গাড়ির নকশা উদ্ভাবন করেছেন জার্মানির একদল প্রকৌশলী। প্রায় তিন বছর গবেষণার পর এটি বানিয়েছেন জার্মানির একদল প্রকৌশলী। হলিউডি সিনেমায় দেখা ‘ট্রান্সফরমার’ বা ‘ডিলরিয়ান টাইম মেশিন’-এর মতো যখন তখন ভাঁজ হয়ে বা কাত হয়ে চলতে পারবে এ গাড়ি।

২০১২ সালে প্রথম এ গাড়ির বিষয়ে ঘোষণা করা হয়। প্রচলিত গাড়ির মতো চললেও, প্রতিটি চাকায় আলাদা মোটর থাকায় গাড়িটি কাত হয়ে চলতে পারে। সেই সঙ্গে আংশিকভাবে ভাঁজ করার সুবিধা থাকায় ছোট পার্কিংয়ের জায়গায়ও সহজেই পার্ক করা যাবে গাড়িটি এমনটাই জানিয়েছেন এই গাড়ির প্রকল্প ব্যবস্থাপক টিমো বার্নসেইন।

তার মতে, ‘প্রচলিত গাড়ির অবস্থা থেকে কাত হয়ে চলার অবস্থায় আসতে গাড়িটি চার সেকেন্ডের মতো সময় নেবে।’ গাড়ির প্রোটোটাইপ মডেলটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৬৫ কিলোমিটার। একটানা চার ঘণ্টায় পুরো চার্জ দিলে গাড়িটি ৫০ থেকে ৭০ কিলোমিটার চলতে পারবে। দুই সিটের এই গাড়িটিকে প্রায় দেড় মিটার সঙ্কুচিত করা যায় বলে জানিয়েছেন বার্নসেইন।