২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভ্যাপসা গরমে জনজীবন অতিষ্ঠ

স্টাফ রিপোর্টার ॥ ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে দেশজুড়ে। বেড়েছে জনদুর্ভোগ। সঙ্গে ঘন ঘন লোডশেডিং শহুরে জীবনে দুর্ভোগের মাত্রা বাড়িয়ে দেয়। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে। তবে আগামী তিন দিনের মধ্যে দেশে বৃষ্টি বাড়তে পারে। অক্টোবরের প্রথম সপ্তাহে বিদায় নেবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা)।

মাসের প্রথম দিকে কয়েকদিন বৃষ্টিপাত থাকলেও দু’সপ্তাহ ধরে চলছে খরা। গত ১৮ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে সব মিলিয়ে ৪ হাজার মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়নি। গতবছর সেপ্টেম্বরে সারাদেশে মোট ১১ হাজার মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়। গত দু’সপ্তাহ ধরে বৃষ্টি বৃদ্ধির পূর্বাভাস দিয়ে আসছে আবহাওয়া অফিস। কিন্তু বৃষ্টিহীন আকাশে দেখা যাচ্ছে প্রখর রোদ। তাপমাত্রা সহনীয় পর্যায়ে থাকার পরও হাঁসফাঁস গরমে টেকা দায়। শুক্রবারও মাত্র কয়েকটি জেলায় হালকা ধরনের বৃষ্টি হয়েছে। হালকা বৃষ্টিপাতে ভূ-পৃষ্ঠ যেন আরও তপ্ত বৃষ্টিবিহীন আবহাওয়ায় মানুষের স্বাভাবিক জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হচ্ছে। ডায়রিয়া, নিউমোনিয়া, সর্দি-কাশিসহ নানা মৌসুমী জ্বরে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

আজ শনিবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।