২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ট্রানজিট ফি বাড়ানোর দাবি বিএনপির

স্টাফ রিপোর্টার ॥ ভারতের কাছ থেকে আদায়কৃত ট্রানজিট ও ট্রানশিপমেন্ট ফি বাড়ানোর দাবি জানিয়েছে বিএনপি। শনিবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেন, দেশে বর্তমানে ভারতের পণ্য পরিবহনে টন প্রতি ৫৮০ টাকার পরিবর্তে জাতীয় রাজস্ব বোর্ড নির্ধারিত ১ হাজার টাকা করে ট্রানজিট ও ট্রানশিপমেন্ট ফি আদায়ের দাবি করছি।

রিপন বলেন, গত বুধবার ট্রানজিট ও ট্রানশিপমেন্টের ফি নিয়ে আন্তমন্ত্রণালয় বৈঠকে প্রতি টনে ১ হাজার টাকার পরিবর্তে কমিয়ে ৫৮০ টাকা ধার্য করা হয়েছে। বিএনপি ট্রানজিট ও ট্রানশিপমেন্টের বিরোধী নয়। তবে এর বিনিময়ে বাংলাদেশ কি পেল তা ভেবে দেখতে হবে। আর এ কারণেই আমরা ট্রানজিট ও ট্রানশিপমেন্ট ফি বাড়ানোর দাবি জানাচ্ছি।

রিপন বলেন, সম্প্রতি জয়পুরহাট সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে বিএসএফ আমাদের নাগরিককে হত্যা করেছে। কিন্তু এর প্রতিবাদে সরকারের পক্ষ থেকে কোন জোড়ালো পদক্ষেপ নেওয়া হয়নি। দেশের জনগণ সরকারের এই নতজানু পদক্ষেপ মেনে নেবে না। তিনি বলেন, ২৪দিন আগে চাঁপাইনবাবগঞ্জের তানোরের মুন্ডুমালা থেকে র‌্যাব বিএনপির ৪ কর্মীকে অপহরণ করেছিল। দীর্ঘ ২৪ দিন পর শুক্রবার তাদেরকে থানায় হস্তান্তর করা হয়েছে।

বিএনপির মুখপাত্র বলেন, যারা গুমের স্বীকার হয়েছেন তাদের খুঁজে বের করতে জাতিসংঘের মানবাধিকার সংস্থা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। আমরাও সরকারের কাছে বিএনপির পক্ষ থেকে দাবি করঠি রাজনৈতিক দলের যেসব নেতাকর্মী গুমের স্বীকার হয়েছেন তাদের খুঁজে বের করুন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার, জলবায়ু বিষয়ক সম্পাদক আফজাল এইচ খান, সহ-দফতর সম্পাদক আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহীন প্রমূখ।

নির্বাচিত সংবাদ