২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সম্পাদক সমীপে

নৌপথগুলোকে বাঁচান

গত শুক্রবার (১১/০৯/১৫) ভাঙ্গুড়া মডেল স্কুল এ্যান্ড কলেজের বার্ষিক নৌ-ভ্রমণে ভাঙ্গুড়া থেকে শাহজাদপুর রবীন্দ্র কাছারিবাড়ি যাওয়ার পথে কিছু ব্রিজ বা সেতু নজরে পড়ল। তবে ফরিদপুর উপজেলা ছেড়ে যাওয়ার পরপরই দেখা গেল একটি সেতু নির্মাণাধীন রয়েছে। বড় উদ্বেগের বিষয়, সেতুটি নির্মিত হলে আমরা যে নৌকায় যাচ্ছিলাম তাতে আর যাওয়া হতো না। ইতোপূর্বেও সেই বড়াল নদীর পানি বেশি হলেই ভাঙ্গুড়াবাজার ও মাস্টারপাড়া সংযোগকারী সেতু থেকে বাধাপ্রাপ্ত হয়ে অনেক নৌকা ফেরত যেতে দেখেছি। এখনও নদীপথে এ অঞ্চলের বহু পণ্য, পশুখাদ্য, দুধ, ভরাট বালিসহ ব্যাপক যাত্রী পরিবহন হয়ে থাকে।

তাই আমি উপযুক্ত কর্তৃপক্ষের কাছে আকুল আবেদন জানাচ্ছি, সেতু নির্মাণে একটি স্ট্যান্ডার্ড উচ্চতা মেনে চলা হোক, যাতে নৌ-পরিবহনে কোন ব্যাঘাত না ঘটে। দোহাই আমাদের নৌপথগুলোকে মরার আগেই মেরে ফেলবেন না।

ইয়ার আলী

ভাঙ্গুড়া, পাবনা

মহাসড়কে চলতে দিন

আমাদের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সড়ক দুর্ঘটনা এড়াতে মহাসড়কে সিএনজি ও অটোরিক্সা চলাচল নিষিদ্ধ করেছেন। ফলে বৃদ্ধ, অবলা নারী ও ছোট ছেলেদের যাতায়াত বন্ধ হয়ে গেছে। রেলগাড়িতে উঠতে গিয়ে পিটের ছাল উঠে যায়। বাসের তাড়াহুড়া-ধাক্কাধাক্কিতে তাদের হার্টফেল হওয়ার অবস্থা। এ সব গাড়িতে উঠতে না পেরে অনেকে বাড়ি ফিরে যান। অসহায় যাত্রীদের সহায় গরিবের গাড়ি সিএনজি ও অটোরিক্সা। ওইগুলো কম দূরত্বে চলাচলের গাড়ি। দুর্ঘটনা সাধারণত বাসে-ট্রাকে এবং বাসে বাসে ঘটে থাকে। মাঝে মাঝে বাস উল্টে খাদে বা নদীতে পড়ে যায়। তবে সবচেয়ে বড় দুর্ঘটনা লঞ্চডুবিতেও পড়তে হয়। আবহমানকালীন ওইসব সমস্যার সমাধান হয় না। সিএনজি- অটোরিক্সার তিন লক্ষাধিক চালক বেকার রয়েছেন। গাড়ির আয়ের ওপর কয়েক লাখ লোকের ডাল-ভাতের ব্যবস্থা। মন্ত্রীর কঠোর নির্দেশে গরিব পরিবারগুলোর রুজি-রেজেক খতম হয়ে গেছে।

মানুষের যাত্রাকে শুভ করতে চাইলে পর্যাপ্ত বগিসহ দশ মিনিট পরপর ট্রেন চলাচলের ব্যবস্থা করতে হবে। সেসঙ্গে মহাসড়কে প্রতি পাঁচ মিনিট অন্তর ডবল ডেকার ও লম্বা বাস চালু করতে হবে। মহাসড়কগুলো ক্রমান্বয়ে চার লেনে উন্নত করতে হবে। ছোট ছোট গাড়ির চালকদের প্রশিক্ষিত করার প্রয়োজন। মোটর ভেহিক্যাল এ্যাক্ট, মোটর ভেহিক্যাল ম্যানুয়াল ও ট্রাফিক ‘ল’ এর উল্লেখযোগ্য অংশ পুস্তক আকারে ছাপিয়ে চালকদের মধ্যে বিতরণ করতে হবে। যাতে তারা জরুরী আইন সম্পর্কে অবহিত হতে পারেন।

অতএব মন্ত্রীর কাছে আবেদন অনতিবিলম্বে ছোট ছোট গাড়ি চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যাতায়াত ব্যবস্থা স্বাভাবিক করুন।

খোন্দকার আবদুল হালিম বাগদাদী

কুমারখালী, কুষ্টিয়া

ব্যাংকের শাখা চাই

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অন্তর্গত সবুজবাগ থানাধীন মাদারটেক একটি জনবহুল এলাকা। এখানে একটি বাজার আছে। এখানে নানা ধরনের ব্যবসা-বাণিজ্য আছে। এলাকার বহুলোক বিদেশে থাকে। এখানে কোন ব্যাংকের শাখা না থাকায় স্থানীয় জনসাধরণের খুবই অসুবিধা হচ্ছে।

তাই মাদারটেক বাজারে পূবালী ব্যাংকের একটি শাখা খোলার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি।

মনজুর আহমেদ চোকদার

মাদারটেক, ঢাকা