২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইয়েমেনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সৌদি জোটের বিমান হামলা

সৌদি নেতৃত্বাধীন জোটের জঙ্গী বিমান শুক্রবার শেষের দিকে ইয়েমেনের রাজধানী সানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হামলা চালিয়েছে এবং শহরের কেন্দ্রস্থলে অন্যান্য স্থানেও হামলা শুরু করেছে। বাসিন্দারা ও বিভিন্ন সূত্র এ কথা বলেছে। খবর ওয়েবসাইটের।

সৌদি আরবে নির্বাসিত ইয়েমেনী প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির প্রতি অনুগত উপসাগরীয় স্থলবাহিনী ও যোদ্ধারা সম্প্রতি সানা পুনর্দখলের প্রস্তুতি নিয়েছে এবং এরই অংশ হিসেবে জোট তাদের বিমান হামলা জোরদার করেছে। হুতি যোদ্ধারা ২০১৪-এর সেপ্টেম্বরে সানা দখল করে। শহরের বাসিন্দারা বলেছেন, রাজধানীর উত্তরাঞ্চলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভবনে, এ ভবনের কাছে একটি পুলিশ ক্যাম্প ও একটি সামরিক ভবনে প্রায় ১০ বার বিমান হামলা চালানো হয়েছে। তারা বলেছেন, প্রেসিডেন্ট কমপ্লেক্স ও সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর দলের এক ভবনও হামলার লক্ষবস্তু করা হয়। সাদা প্রদেশে শুক্রবার কয়েকবারের বিমান হামলায় প্রায় ৩০ জন নিহত হয়েছে।

ম্যাক আর্থার স্কুলে ফিরে যাবে না আহমেদ

স্কুল কর্তৃপক্ষের আগ্রহ থাকলেও আহমেদ মোহাম্মদের পরিবার সাফ জানিয়ে দিয়েছে, ম্যাক আর্থার স্কুলে ফিরছে না আহমেদ। তার জন্য নতুন স্কুল খোঁজা হচ্ছে। ১৪ বছর বয়সী আহমেদ টেক্সাস অঙ্গরাজ্যের আর্ভিং শহরের ম্যাক আর্থার হাই স্কুলের নবম গ্রেডের ছাত্র ছিল, ঘড়িকা-ে গ্রেফতার হওয়ার পর যাকে নিয়ে আলোচনা এখন বিশ্বজুড়ে। খবর ওয়েবসাইটের।

গত সোমবার নিজের তৈরি করা একটি ঘড়ি নিয়ে স্কুলে এলে স্কুল কর্তৃপক্ষ ঘড়িকে বোমা মনে করে পুলিশে খবর দেয়। পুলিশ আহমেদকে জেলে নিয়ে যায়, পরে তাকে বাবা-মা’র জিম্মায় ছেড়ে দেয়া হয়। শিক্ষককে খুশি করার জন্য আহমেদ নিজের তৈরি ওই ঘড়ি নিয়ে এসেছিল। পরদিন স্কুলটির একজন মুখপাত্র আহমেদকে ‘অবশ্যই স্বাগত’ জানানো হবে জানিয়ে এবিসি নিউজকে বলেছিলেন, ‘তার মানসম্মত শিক্ষা অব্যাহত রাখার বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।’ এর প্রতিক্রিয়ায় ‘আহমেদের ফিরে যাওয়ার কোন সম্ভাবনা নেই’ বলে জানান তার বাবা এলহাসান মোহাম্মদ।

পানি ছাড়া হাত ধোয়া

চীনের ঝেজিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন একটি ‘টাচ সেনসিটিভ’ মেশিন তৈরি করেছেন যে, এর সামনে হাত রাখলে মেশিনের ছিদ্র থেকে বেরিয়ে আসা বাতাসে জলীয়বাষ্প এবং জীবাণু প্রতিরোধী ওষুধ হাতে থাকা জীবাণু নষ্ট করে দেবে এবং হাত পরিষ্কার হয়ে যাবে। পানির ঘাটতির কথা মাথায় রেখে যন্ত্রটি আবিষ্কার করেছে চীন। -ওয়েবসাইট

জার্মানিতে ‘প্রাচীন রোমান গ্রাম’

জার্মানির ফ্রাঙ্কফুটের গ্যাটে বিশ্ববিদ্যালয়ের প্রতœতাত্ত্বিকরা এমন একটি প্রাচীন কেল্লা খুঁজে পেয়েছেন যা একটি ‘রোমান গ্রাম’। গত বছর গবেষকরা ওই এলাকার আরও গভীরে খনন করে চুলা, সিরামিকের তৈজসপত্র, কূপ ও শস্য রাখার ভা-ার, পোশাকের ওপর পরা হয় এরকম ক্লিপ, বিভিন্ন ধরনের মুক্তা, বোর্ডের ওপর খেলার গুটি এবং হাড়ের তৈরি চুলের কাঁটা পান। গবেষকরা বলেন, প্রথম শতাব্দী থেকে তৃতীয় শতাব্দীর মাঝামাঝি সময় ওই গ্রামটিতে মূলত ফরাসী বংশোদ্ভূত জার্মানরা বাস করত। সেখানে রোমান নাগরিকও ছিল। -বিবিসি