২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের কাছ থেকে ট্রানজিট ফি বাড়ানোর দাবি

  • বিএনপির সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার ॥ ভারতের কাছ থেকে আদায়কৃত ট্রানজিট ও ট্রানশিপমেন্ট ফি বাড়ানোর দাবি জানিয়েছে বিএনপি। শনিবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেন, দেশে বর্তমানে ভারতের পণ্য পরিবহনে টনপ্রতি ৫৮০ টাকার পরিবর্তে জাতীয় রাজস্ব বোর্ড নির্ধারিত ১ হাজার টাকা করে ট্রানজিট ও ট্রানশিপমেন্ট ফি আদায়ের দাবি করছি।

রিপন বলেন, গত বুধবার ট্রানজিট ও ট্রানশিপমেন্টের ফি নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে প্রতি টনে ১ হাজার টাকার পরিবর্তে কমিয়ে ৫৮০ টাকা ধার্য করা হয়েছে। বিএনপি ট্রানজিট ও ট্রানশিপমেন্টের বিরোধী নয়। তবে এর বিনিময়ে বাংলাদেশ কি পেল তা ভেবে দেখতে হবে। আর এ কারণেই আমরা ট্রানজিট ও ট্রানশিপমেন্ট ফি বাড়ানোর দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার, জলবায়ু বিষয়ক সম্পাদক আফজাল এইচ খান, সহ-দফতর সম্পাদক আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহীন প্রমুখ।

গণতন্ত্রের জন্য নির্বাচনই শেষ কথা নয়-মাহবুব ॥ গণতন্ত্রের জন্য নির্বাচনই শেষ কথা নয় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মাহবুবুর রহমান বলেন, সংসদের ওপর ভিত্তি করে গঠিত হয় সরকার। কিন্তু সেই সংসদের আজ কোন ভিত্তি নেই।

কারণ, সংসদে জনগণের কোন প্রতিনিধি নেই। তাই জনগণের সমস্যা নিয়ে এই সরকারের কোন মাথাব্যথাও নেই। এ কারণে মানুষের মনে অনেক ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

মাহবুবুর রহমান বলেন, গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার জন্য এক সাগরের রক্তের বিনিময়ে আমরা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত করেছি। কিন্তু আওয়ামী লীগ বার বার সেই গণতান্ত্রিক চেতনাকে আঘাত করেছে। তাই গণতান্ত্রিক ব্যবস্থার জন্য নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচন অপরিহার্য হয়ে পড়েছে। তিনি বলেন, শিশু থেকে শুরু করে ৮০ বছর বয়সের বৃদ্ধা পর্যন্ত ধর্ষণের শিকার হচ্ছেন।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এ্যাডভোকেট আহমেদ আজম খান, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, কৃষক দলের যুগ্ম-সম্পাদক শাহজাহান মিয়া সম্রাট, সাবেক ছাত্রনেতা সুরঞ্জন ঘোষ প্রমুখ।

ঈদের আগে দেশে ফিরছেন ফখরুল ॥ যুক্তরাষ্ট্র থেকে দেশের উদ্দেশে রওনা দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার তিনি নিউইয়র্ক রওনা দিয়ে শনিবার সিঙ্গাপুরে পৌঁছেন। দু’কদিন সিঙ্গাপুরে অবস্থান করে শারীরিক চিকিৎসা শেষে তিনি দেশে ফিরে আসবেন।

নির্বাচিত সংবাদ