২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নেইমারকে দলে পেতে ব্রাজিলের আপীল

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে আপীল করল ব্রাজিল। ২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে অক্টোবরে চিলি ও ভেনেজুয়েলার বিপক্ষে দুটি ম্যাচ খেলবে পাঁচবারের চ্যাম্পিয়নরা। সেজন্য গত শুক্রবারই এই দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে সেলেসাওরা। কিন্তু নিষেধাজ্ঞার কারণে দলে জায়গা হয়নি দেশটির অধিনায়ক নেইমারের। তবে শাস্তি কমিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে বার্সিলোনার এই তারকা ফুটবলারকে দলে পেতে কোর্ট অব অরবিটেশন ফর স্পোর্টসের (সিএএস) কাছে আপীল করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

চিলিতে অনুষ্ঠিত কোপা আমেরিকায় ফাউল করার জন্য লালকার্ডসহ চার ম্যাচের নিষেধাজ্ঞা পান নেইমার। ফলে ওই নিষেধাজ্ঞার জন্য চিলি ও ভেনেজুয়েলার বিপক্ষে দুটি বাছাইপর্বের ম্যাচে খেলতে পারবেন না তিনি। তবে দলীয় অধিনায়ককে ছাড়া বোধহয় কোনরকম ঝুঁকি নিতে চাইছেন না ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা। তাই দেরিতে হলেও শাস্তি কমাতে সিএএসের কাছে আবেদন করেছে সিবিএফ। শাস্তি অব্যাহত থাকলেও কোপা আমেরিকা ম্যাচের শাস্তি বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কেন ভোগ করতে হবে নেইমারকে- এখানেই আপত্তি সিবিএফের। এ বিষয়ে সিবিএফের দাবি, নেইমার যেহেতু কোপা আমেরিকায় অপরাধ করেছেন তাই অপরাধের শাস্তি সেই টুর্নামেন্টেই তার ভোগ করা উচিত, অন্য কোন আসরে বা টুর্নামেন্টের ম্যাচে নয়।

স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনায় যেমন তেমনি জাতীয় দলের জার্সিতেও দুর্দান্ত নেইমার। অথচ চার ম্যাচের নিষেধাজ্ঞার কারণে কোপা আমেরিকার গ্রুপপর্ব থেকেই ছিটকে গিয়েছিলেন তিনি। কিন্তু আপীলের সুযোগ থাকা সত্ত্বেও ব্রাজিল ফুটবল কনফেডারেশন তখন তা করেনি। এর কারণ হিসেবে জানা যায়, সেলেসাওদের কোচ কার্লোস দুঙ্গা সেই সময় চাননি বলেই নেইমারের পক্ষে আপীল করা হয়নি। আর এটা জানিয়েছিলেন সিবিএফের জেনারেল সেক্রেটারি ওয়াল্টার ফেল্ডম্যান। জাতীয় দলের জার্সিতে খেলতে না পারলেও কাতালান ক্লাবটির হয়ে দুর্দান্ত খেলছেন নেইমার। শুধু তাই নয়, মাঠের বাইরের সময়টাও ভাল কাটছে তার। সম্প্রতি নতুন ডিজাইনের রোদচশমা বাজারে এনেছে পুলিশ আইওয়ার। আর নতুন ব্র্যান্ডের এই রোদচশমার প্রচারণায় মডেল হন নেইমার। এ নিয়ে টানা তৃতীয় বছরের মতো ব্রাজিলিয়ান এ স্ট্রাইকারকে চুক্তি করল ইতালিয়ান ফ্যাশন উপকরণ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি। বিশ্বের সেলিব্রেটি ফটোগ্রাফার রানকিনের ক্যামেরার লেন্সে সানগ্লাস চোখে ধরা পড়েন বার্সিলোনার এই ব্রাজিলিয়ান প্লে-মেকার। তার সঙ্গে আছেন সুপার মডেল কেনস্তানজা সারাভিয়াও।

কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপে বরনার রৌপ্যজয়

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের নয়াদিল্লীতে চলছে কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপের অষ্টম আসর। তালকাতোরা ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠানরত এ প্রতিযোগিতায় শনিবার বাংলাদেশের মাউন জেরা বরনা মহিলা মাইনাস ৪৮ কেজি ওজন শ্রেণীতে রৌপ্যপদক জয় করেন। এটি এবারের প্রতিযোগিতায় বাংলাদেশের প্রথম পদক অর্জন। ভারত থেকে বাংলাদেশ কারাতে ফেডারেশনের সাধারণ সম্পাদক শেখ আলী আহসান বাদল জানান, ‘প্রতিযোগিতায় বাংলাদেশের কোন রেফারি নেই। অন্য দেশের রেফারিরা কারচুপি না করলে আমরাই স্বর্ণ পেতে পারতাম। তারপরও এখন পর্যন্ত একটি পদক পেয়েছি, সবাই দোয়া করবেন আমরা যেন আরও পদক দেশের জন্য অর্জন করতে পারি।’ কারাতে এ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার ব্যবস্থাপনায় আয়োজিত এবারের কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপ শেষ হবে রবিবার।

জন্মস্থানেই হেনস্থার শিকার চন্দরপল

স্পোর্টস রিপোর্টার ॥ বেশকিছু দ্বীপদেশ নিয়ে ওয়েস্ট ইন্ডিজ এটা ঠিক, তাই বলে খোদ জন্মস্থান গায়নার মানুষ শিবনারায়ণ চন্দরপলকে চিনবেন না- এটা হয়? চেনেন তো নয়ই, বরং স্থানীয় বিমানবন্দরে হেনস্থার শিকার হলেন ক্যারিবিয়ান ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি। ‘বিমানবন্দরে নামার পর অভিবাসন দফতরের এক মহিলা অফিসার জিজ্ঞেস করেন, আমি গায়ানার বাসিন্দা কিনা! এরপর কাগজপত্র দেখাতে বলেন। আমি তাকে মজা করে বলি, আপনি ফর্মটা দেখুন, ওখানে জন্মস্থান উল্লেখ আছে। উনি এরপর আমাকে পাল্টা প্রশ্ন করেন, জন্মস্থান ইউনিটি গ্রাম কোথায়? অত্যন্ত অবাক হয়ে আমি তাকে বলি, আপনি গায়ানার বাসিন্দা তো?’- তিমোহেরির চেড্ডি বিমানবন্দরের তিক্ত অভিজ্ঞতা জানিয়ে বলেন চন্দরপল। এর আগে আরও একাধিকবার এমন অভিজ্ঞতার শিকার হয়েছেন বলেও জানান তিনি। কিন্তু প্রশ্ন এতবড় একজন ক্রিকেটারের কি কূটনৈতিক (ভিআইপি) পাসপোর্ট নেই? অনেকবার চেষ্টা করেছেন, কিন্তু পাননি। চন্দরপল যেমন বলেন, ‘আমি অনেকবার ওই পাসপোর্ট পাওয়ার জন্য আবেদন করেছি। কখনই সেটি দেয়া হয়নি। বারবার বলা হয়েছে, অবশ্যই দেয়া হবে। আমি জানি, অন্য খেলোয়াড়দের এই পাসপোর্ট আছে, কেবল আমাকেই দেয়া হচ্ছে না।’ চন্দরপল যেন ক্যারিবিয়ান ক্রিকেটের ভাগ্যবিড়ম্বিত এক নাম। ব্যাট হাতে রানের বন্যা বইয়ে দিয়েও সম্মানের দিক দিয়ে লারার ছিটেফোটাও পাননি।

নির্বাচিত সংবাদ