১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আমন ক্ষেতে পোকার আক্রমণ

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলার টেকনাফ উপকূলীয় ইউনিয়ন বাহারছড়ায় পোকার আক্রমণে আমন ধান পুড়ে যাচ্ছে দেখে মাথায় হাত দিয়েছে কৃষকরা। কৃষি বিভাগের কোন তদারকি না থাকায় কৃষক কোন কুলকিনারা খুঁজে পাচ্ছে না বলে জানা গেছে। স্থানীয় কৃষকদের কয়েকজন টেকনাফ উপজেলা কৃষি অফিসে বিষয়টি জানানোর পরও এ পর্যন্ত কোন কর্মকর্তা পরিদর্শনে আসেননি বলে জানিয়েছেন তারা। ফলে পোকার আক্রমণে মাঠের পর মাঠ আমন ধান পুড়ে যাচ্ছে। শীলখালীর কৃষক রশিদ, আব্দুল জব্বার ও আব্দু রাজ্জাকসহ ১০-১৫ জন প্রান্তিক কৃষক ক্ষোভ প্রকাশ করে জানান, আমাদের সকল সহায় সম্বল দিয়ে আমন ধানের চাষ করেছি। ওই চাষের ওপর নির্ভর সংসারের এক বছরের খাদ্য মজুদ, দেনা শোধ ও টুকিটাকি সাংসারিক খরচ। কিন্তু যে হারে পোকার আক্রমণ দেখা দিয়েছে- সরকারী সহায়তা ছাড়া তা রক্ষা করা কঠিন ব্যাপার।

অসহায় কৃষকদের অনেকে জানান, বিভিন্ন ধরনের কীটনাশক প্রয়োগ করেও কোন প্রতিকার পাচ্ছি না। আর আমাদের কৃষি বিষয়ে এমন কোন প্রশিক্ষণ নেই যে, প্রশিক্ষণের জ্ঞান দিয়ে এ রোগ নির্ণয় ও ওষুধ প্রয়োগ করে পোকা তাড়াব। চোখের জল ফেলা ছাড়া আর কিছু দেখছি না। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল লতিফ জানান, এটি তুংড় ব্যাক্টরিয়া। এ রোগ আমন ধানে ব্যাপক ক্ষতি করে। আমরা রোগ দমনের জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। কৃষি অফিসে যোগাযোগ করে এ রোগের প্রতিসেধক ওষুধ ব্যবহারের ব্যবস্থাপত্র নেয়ার জন্য মাইকিং করা হচ্ছে।

মালয়েশিয়া থেকে লাশ হয়ে ফিরল টেকনাফের শহীদুল

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ দালালের খপ্পরে পড়ে ভাল চাকরি করে স্বাবলম্বী হওয়ার আশায় সাগর পথে মালয়েশিয়ায় পাড়ি দিয়ে শেষ পর্যন্ত লাশ হয়ে ঘরে ফিরেছে টেকনাফের এক যুবক। মালয়েশিয়ায় নিহত যুবক শহীদুলের লাশ অনেক প্রক্রিয়া সম্পন্ন করে ১১ দিন পর শনিবার দেশে এনে জানাজা শেষে স্থানীয় গোরস্তানে দাফন করা হয়েছে।

গত ৭ সেপ্টেম্বর দুপুরে মালয়েশিয়ার জুটা এলাকায় আকস্মিক শহীদুল ইসলামের (১৮) মৃত্যু হয় বলে মোবাইল ফোনে খবর আসে। তিনি টেকনাফের হ্নীলা ফুলের ডেইলের খাইরুল বশর প্রকাশ গুরার মিয়ার পুত্র। মালয়েশিয়া পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্ত শেষে হিমাগারে রাখে ওই যুবকের মৃত দেহ।