২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খানাখন্দে বেহাল বরিশাল নগরীর ব্যস্ততম সড়ক

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ সাম্প্রতিক প্রবল বর্ষণে নগরীর ব্যস্ততম একটি সড়ক ও মহাসড়কের মাত্র এক কিলোমিটার সড়কের বেহাল দশায় প্রতিদিনই ঘটছে ছোটবড় অসংখ্য দুর্ঘটনা। ভারি যানবাহন সড়কের মধ্যে আটকে গিয়ে শুরু হয় ঘণ্টার পর ঘণ্টা দীর্ঘ যানজট। অথচ যানবাহন চলাচলের ব্যস্ততম সড়ক দুটি সংস্কারের জন্য নেই কোন উদ্যোগ।

সূত্রমতে, বরিশাল-পটুয়াখালী মহাসড়কের সাগরদী বাজার থেকে রুপাতলী হয়ে দপদপিয়া সেতুর ঢাল পর্যন্ত এবং খোদ নগরীর বান্দরোডের এক কিলোমিটার মহাসড়কে ছোটবড় অসংখ্য গর্ত রয়েছে। দীর্ঘদিনেও সড়ক ও মহাসড়কের খানাখন্দের অংশ মেরামত না হওয়ায় প্রতিদিনই ঘটছে অসংখ্য দুর্ঘটনা। যানবাহন খাদে আটকে বিকল হওয়ায় দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে মহাসড়কে দেবে যাওয়া যানবাহন উদ্ধারের জন্য পুলিশের উদ্ধারকারী যান রেকার ব্যবহার হচ্ছে। সূত্রে আরও জানা গেছে, বরিশাল-পটুয়াখালী সড়কের খানাখন্দের ওই অংশ দিয়ে প্রতিদিন ঢাকা থেকে যাত্রীবাহী পরিবহন, মালবাহী ট্রাক পটুয়াখালীসহ কুয়াকাটা, বরগুনা, ঝালকাঠী, পিরোজপুর জেলার বিভিন্নস্থানে যাতায়াত করছে। আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে দেশের বিভিন্ন সীমান্তবর্তী এলাকা থেকে নগরীসহ জেলার বিভিন্ন হাটে গরু বোঝাই ট্রাক আসা-যাওয়া করছে। সেক্ষেত্রে অধিকাংশ সময় সড়কের মাঝে পরিবহন কিংবা মালবোঝাই ট্রাক বিকল হওয়ায় দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে।

স্থানীয় বাসিন্দা রোকনউজ্জামান জানান, অতিবর্ষণের কারণে সড়কের এ বেহাল দশা হলেও তা সংস্কারের জন্য সংশ্লিষ্টদের কোন উদ্যোগ না থাকায় ক্রমেই ভোগান্তি বৃদ্ধি পাচ্ছে। ঘটনার সত্যতা স্বীকার করে বরিশাল মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের সার্জেন্ট রাজিব আহমেদ জানান, সর্বশেষ বৃহস্পতিবার গভীর রাতে পণ্যবাহী একটি ট্রাক রুপাতলী বাসস্ট্যান্ড সংলগ্ন মহাসড়কের মাঝখানে আটকে যায়। শুক্রবার সকাল সাড়ে আটটা পর্যন্ত উদ্ধারের জন্য কাজ করে ট্রাকের চালক ও শ্রমিকরা। কিন্তু কোন ফলাফল না হওয়ায় রেকার দিয়ে আটকে পড়া ট্রাকটি উদ্ধার করতে হয়েছে। তিনি আরও জানান, ইতোমধ্যে একাধিকবার এ সড়কের বিভিন্ন অংশে মালবাহী ট্রাক ও যাত্রীবাহি পরিবহন খাদে পড়ে আটকে যাওয়ার ঘটনা ঘটেছে। বিষয়টি ট্রাফিক বিভাগের পক্ষ থেকেও সড়ক বিভাগের উর্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির নেতৃবৃন্দরা জানান, জরুরী ভিত্তিতে খানাখন্দের এক মহাসড়টি সংস্কার করা না হলে আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে সড়ক পথে দক্ষিণাঞ্চলগামী যাত্রীদের বহনকারী পরিবহনগুলোকে দুর্ঘটনার স্বীকার হওয়ার আশঙ্কা রয়েছে। এ ব্যাপারে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ খালেদ শাহেদ বলেন, আগামি ২/১ দিনের মধ্যেই ঝুঁকিপূর্ণ সড়ক ও মহাসড়ক সংস্কারের মাধ্যমে যান চলাচলের উপযোগী করার জন্য শ্রমিকদের নির্দেশনা দেয়া হয়েছে।

উৎকোচ নেয়ার অভিযোগে ঠাকুরগাঁওয়ে ৬ পুলিশ সদস্য ক্লোজড

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৯ সেপ্টেম্বর ॥ উৎকোচ নেয়ার অভিযোগে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ থানার ৬ পুলিশ সদস্যকে ক্লোজড করা হয়েছে। শুক্রবার রাতে তাদের ক্লোজড করে পুলিন লাইনে প্রেরণ করা হয়। এছাড়া বিষয়টি তদন্ত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ববস্থা নেয়ার নির্দেশ দেন পুলিশ সুপার ফারহাত আহমেদ।

ক্লোজডকৃত পুলিশ সদস্যরা হলো: উপ-পরিদর্শক (এসআই) নুরু আলম ও মামুন এবং কনস্টেবল জলিল, মানোরঞ্জন, মোস্তফা ও সোহাগ।

গত বৃহস্পতিবার ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ থানার উপ-পরিদর্শক নুর আলম, উপ-পরিদর্শক মামুনসহ পুলিশের ৬ সদস্য রানীশংকৈল থানার গোগর এলাকায় রেজিস্ট্রেশনবিহীন মোটরসাইকেল আটক করে। এসময় স্থানীয় দালালের খপ্পরে পড়ে টাকার বিনিময়ে আটককৃত মোটরসাইকেল ফেরত দেয় পুলিশ।

এ ঘটনায় স্থানীয় লোকজন পুলিশের ওপর ক্ষিপ্ত হয় এবং ২ উপ-পরিদর্শকসহ ৬ পুলিশ সদস্যকে আটক করে গণধোলাই দেয়। খবর পেয়ে পীরগঞ্জ থানার সেকেন্ড অফিসার সফিকুজ্জামান ঘটনাস্থলে এসে আটককৃত পুলিশ সদস্যদের উদ্ধারের চেষ্টা করে। কিন্তু স্থানীয় জনতা এর বিরোধিতা করে এবং টাকা ফেরতসহ পুলিশ সদস্যদের ক্ষমা চাওয়ার দাবি জানায়।