১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শাহপরীর দ্বীপে বাঁধে ভাঙ্গন ॥ চরম দুর্ভোগ শিক্ষার্থীদের

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ বেড়িবাঁধ নির্মাণ না হওয়ায় শাহপরীর দ্বীপের কলেজ পড়ুয়া শতাধিক শিক্ষার্থী চরম দুর্ভোগ পোহাচ্ছে। ওই দ্বীপ থেকে নৌকাযোগে টেকনাফে ক্লাস করতে আসা-যাওয়ায় একেকজন শিক্ষার্থীকে ঘাট ফি বাবদ গুনতে হচ্ছে দুইশ’ টাকা হারে প্রতিদিন। দরিদ্র পরিবারে পিতা-মাতার পক্ষে এ বিপুল ব্যয়ভার বহন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন অভিভাবকরা। এতে শাহপরীর দ্বীপের প্রায় ১৫০ জন কলেজ পড়ুয়া ছাত্রছাত্রী কলেজে উপস্থিত হয়ে পড়া লেখা করা প্রায় কঠিন হয়ে পড়ছে। সরকার দ্বাদশ শ্রেণী পর্যন্ত মেয়েদের বিনা বেতনে পড়ার এবং উপ-বৃত্তির সুযোগ দিলেও একটি বেড়িবাঁধের জন্য এ সুযোগ থেকে বঞ্চিত হয়ে পড়ছে টেকনাফের শাহপরীর দ্বীপের ছাত্রীরা। তাই স্থানীয়রা শাহপরীর দ্বীপের দরিদ্র মেধাবী ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষা অর্জনের ব্যবস্থাকরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আর্কষণ করেছেন। প্রসঙ্গত প্রায় ৬ বছর ধরে শাহপরীর দ্বীপের বেড়িবাঁধ ভেঙ্গে টেকনাফের সঙ্গে সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। শাহপরীর দ্বীপ হতে টেকনাফ আসা-যাওয়া করতে একজন ব্যক্তির দৈনিক যাতায়াত বাবদ নৌকা খরচ পড়ে ২শ’ টাকা।

বেতার শিল্পীদের মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৯ সেপ্টেম্বর ॥ বাংলাদেশ বেতার ঠাকুরগাঁও কেন্দ্রের শিল্পীদের সম্মানী ভাতা বৃদ্ধি ও বেতারে কর্মরত অনিয়মিত যন্ত্রবাদক শিল্পীদের চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে বেতারের অনিয়মিত যন্ত্রবাদক শিল্পী সংস্থা। শনিবার দুপুর ১২টায় শহরের চৌরাস্তায় আয়োজিত ঘণ্টাব্যাপী মানববন্ধনে বেতারের শিল্পীসহ জেলার বিভিন্ন সংস্কৃতি সংগঠনের শিল্পীরা অংশ নেয়।

হাতি বন্ধু কর্মশালা

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী, ১৯ সেপ্টেম্বর ॥ ‘হাতি করলে সংরক্ষণ, ভালো থাকবে সবুজ বন’ এই প্রতিপাদ্য সামনে রেখে চট্টগ্রাম বাঁশখালীতে ‘হাতি বন্ধু কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলার পৌর সদরের প্রশিকা হল মিলনায়তনে বিশ্ব ব্যাংক, বন বিভাগের সহায়তায় ও আইইউসিএনের উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শামসুজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় বন সংরক্ষক আবু নাসের মোঃ ইয়াছিন নেওয়াজ।