১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় ১৯৫৩ সালের ৬ জুলাই প্রতিষ্ঠিত হয়। এটি রাজশাহী শহরের মতিহার এলাকায় ৭৫৩ একর জায়গাজুড়ে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ে মোট ৯টি অনুষদে ৪০৭৩ জন শিক্ষার্থী স্নাতক শ্রেণীতে ভর্তি করা হয়।

ভর্তি তথ্য

এ ইউনিটের অধীনে কলা অনুষদে দর্শন, ইতিহাস, ইংরেজী, বাংলা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ভাষা, আরবি, ইসলামিক স্টাডিজ, নাট্যকলা ও সঙ্গীত বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। বি ইউনিটের অধীনে আইন অনুষদে আইন, আইন ও ভূমি প্রশাসন বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। সি ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, ফার্মেসি, পপুলেশন সায়েন্স এ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ফলিত গণিত এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। ডি ইউনিটের অধীনে বিজনেস অনুষদে হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফাইন্যান্স, ব্যাংকিং ও ইন্সুরেন্স বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। ই-ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদে অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, গণ-যোগাযোগ ও সাংবাদিকতা, ইনফরমেশন সায়েন্স এ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, লোক প্রশাসন ও নৃবিজ্ঞান, ফোকলোর, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। এফ ইউনিটের অধীনে জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ভূগোল ও পরিবেশ বিদ্যা, মনোবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, প্রাণীবিদ্যা, ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা, জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি, ক্লিনিক্যাল সাইক্লোজি বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। জি ইউনিটের অধীনে কৃষি অনুষদে এগ্রোনমি এ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন, ফিশারিজ, এনিমেল হাজবেন্ড্রি এ্যান্ড ভেটেরিনারি সায়েন্স, ক্রপ সায়েন্স এ্যান্ড টেকনোলজি বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। এইচ ইউনিটের অধীনে প্রকৌশল অনুষদে ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ভর্তি পরীক্ষার তারিখ : ৯ থেকে ১২ নবেম্বর ২০১৫।

বিস্তারিত তথ্য : িি.িৎঁ.ধপ.নফ.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয়। এটি চট্টগ্রাম জেলার হাট হাজারী উপজেলায় ১,৭৫৪ একর জায়গা জুড়ে অবস্থিত।

ভর্তি তথ্য : এ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান, ফলিত ও পরিবেশ রসায়ন বিষয়ে বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। বি ইউনিটের অধীনে আইন অনুষদে আইন, বাংলা, ইংরেজী, ইতিহাস, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ফারসী ভাষা ও সাহিত্য বিভাগ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউট (আইএমএল) এর অধীনে ই.অ (ঐড়হড়ঁৎং) রহ খধহমঁধমব ্ খরহমঁরংঃরপং. আরবি, ইসলামিক স্টাডিজ, চারুকলা ইন্স্টিটিউট, পালি, নাট্যকলা, সংস্কৃত, ইন্স্টিটিউট অব এ্যাডুকেশন, রিচার্স এ্যান্ড ট্রেনিং (আইইআরটি) এর অধীনে ইধপযবষড়ৎ ড়ভ ঊফঁপধঃরড়হ (ঐড়হড়ঁৎং), সঙ্গীত বিষয়ে বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। সি ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদে একাউন্টিং, ম্যানেজমেন্ট, ফাইন্যান্স, মার্কেটিং, হিউম্যান রিসোর্চ ম্যানেজমেন্ট এবং ব্যাংকিং এ্যান্ড ইন্স্যুরেন্স বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ডি ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদে অর্থনীতি, রাজনীতি বিজ্ঞান, সমাজতত্ত্ব, লোকপ্রশাসন, নৃবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। ই ইউনিটের অধীনে আইন বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হয়। এফ ইউনিটের অধীনে জীব বিজ্ঞান অনুষদে প্রাণিবিদ্যা, উদ্ভিদ বিজ্ঞান, ভূগোল ও পরিবেশ বিদ্যা, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, মাইক্রোবায়োলজি, মৃত্তিকা বিজ্ঞান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এ্যান্ড বায়োটেকনোলজি, মনোবিজ্ঞান এবং ফার্মেসি (বি.ফার্ম) বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। জি ইউনিটের অধীনে ইঞ্জিনিয়ারিং অনুষদে কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ফলিত পদার্থবিদ্যা, ইলেকট্রনিক্স এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। এইচ ইউনিটের অধীনে শারীরিক শিক্ষা বিভাগে ফিজিক্যাল এ্যাডুকেশন এ্যান্ড স্পোর্টস সায়েন্স বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

আই ইউনিটের অধীনে বি.এসসি (অনার্স) ইন মেরিন সায়েন্স, বি.এসসি (অনার্স) ইন ওশানোগ্রাফী, বি.এসসি ফিশারিজ (অনার্স) বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। জে ইউনিটের অধীনে বি.এসসি (অনার্স) ইন ফরেস্ট্রি, বি.এসসি (অনার্স) ইন এনভায়রনমেন্টাল সায়েন্স বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ভর্তি পরীক্ষার তারিখ : ১ থেকে ৯ নবেম্বর ২০১৫।

বিস্তারিত তথ্য : িি.িপঁ.ধপ.নফ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর-এ অবস্থিত। এটি ২০০৮ সালে স্থাপিত হয়। ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ০৬ (ছয়)টি অনুষদের ২১(একুশ)টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

অ ইউনিটের অধীনে কলা অনুষদে বাংলা, ইংরেজী, ইতিহাস ও প্রতœতত্ত্ব বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ই ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদে অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, উইমেন এ্যান্ড জেন্ডার স্টাডিজ, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোক প্রশাসন বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঈ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদে ম্যানেজমেন্ট স্টাডিজ, একাউন্টিং এ্যান্ড ইনফরমেশন সিস্টেমস,মার্কেটিং, ফাইন্যান্স এ্যান্ড ব্যাংকিং বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

উ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঊ ইউনিটের অধীনে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স এ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঋ ইউনিটের অধীনে জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ভর্তি পরীক্ষার তারিখ : ৬ থেকে ১০ ডিসেম্বর ২০১৫ইং।

বিস্তারিত তথ্য : িি.িনৎঁৎ.ধপ.নফ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লার কোটবাড়িতে অবস্থিত। এটি ২০০৬ সালে স্থাপিত হয়।

বিজ্ঞান অনুষদ ও প্রকৌশল অনুষদ (অ ইউনিট) এর অধীনে : গণিত, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইনফরমেশন এ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), পদার্থবিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান এবং ফার্মেসি বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

কলা ও মানবিক অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ এবং আইন অনুষদ (ই ইউনিট) এর অধীনে : বাংলা, ইংরেজী, অর্থনীতি, লোক প্রশাসন, নৃবিজ্ঞান, আইন বিভাগ এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

বিজনেস স্টাডিজ অনুষদ (ঈ ইউনিট) এর অধীনে : ব্যবস্থাপনা শিক্ষা, এ্যাকাউন্টিং এ্যান্ড ইনফরমেশন সিস্টেমস (এআইএস), মার্কেটিং, ফিন্যান্স এ্যান্ড ব্যাংকিং বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

অ ইউনিটের অধীনে কলা অনুষদে বাংলা, ইংরেজী, ইতিহাস ও প্রতœতত্ত্ব বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ই ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদে অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, উইমেন এ্যান্ড জেন্ডার স্টাডিজ, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোক প্রশাসন বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঈ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদে ম্যানেজমেন্ট স্টাডিজ, এ্যাকাউন্টিং এ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, ফাইন্যান্স এ্যান্ড ব্যাংকিং বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

উ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঊ ইউনিটের অধীনে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স এ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঋ ইউনিট এর অধীনে জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ভর্তি পরীক্ষার তারিখ : ৬ থেকে ১০ ডিসেম্বর ২০১৫।

বিস্তারিত তথ্য : িি.িনৎঁৎ.ধপ.নফ

ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বর্তমানে পাঁচটি অনুষদ রয়েছে। এগুলো হচ্ছে ধর্মতত্ত্ব ও ইসলামিক স্টাডিজ অনুষদ, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন ও শরীয়াহ অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ।

২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির জন্য ৫ (পাঁচ) টি অনুষদের ২৫ (পঁচিশ) টি বিভাগের ভর্তি পরীক্ষা মোট ৮ (আট) টি ইউনিটের (যথাক্রমে অ,ই,ঈ,উ,ঊ,ঋ,এ,ঐ) মাধ্যমে অনুষ্ঠিত হবে। ইউনিট কোড, ইউনিটভুক্ত বিভাগসমূহ এবং আসন সংখ্যা নিম্নরূপ :

অ ইউনিটের অধীনে আল-কুরআন এ্যান্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ এ্যান্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদীস এ্যান্ড ইসলামিক স্টাডিজ বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ই ইউনিটের অধীনে বাংলা, ইংরেজী, আরবি ভাষা ও সাহিত্য, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ফোকলোর স্টাডিজ বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঈ ইউনিটের অধীনে অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, লোক প্রশাসন বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

উ ইউনিটের অধীনে ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি, বায়োটেকনোলজি এ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঊ ইউনিটের অধীনে ফলিত পদার্থবিজ্ঞান, ইলেক্ট্রনিক্স এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঋ ইউনিটের অধীনে গণিত, পরিসংখ্যান বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

এ ইউনিটের অধীনে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি, ব্যবস্থাপনা, ফিন্যান্স এ্যান্ড ব্যাংকিং, মার্কেটিং বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঐ ইউনিটের অধীনে আইন ও মুসলিম বিধান, আল-ফিক্হ বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ভর্তি পরীক্ষার তারিখ : ১৫ থেকে ১৯ নবেম্বর ২০১৫।

বিস্তারিত তথ্য : িি.িরঁ.ধপ.নফ