২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেধাবী মুখ

পিএইচডি ডিগ্রী অর্জন

মেজর জেনারেল শেখ মামুন খালেদ, এসইউপি, পিএসসি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি)-এর প্রথম গবেষক হিসেবে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তাঁর গবেষণা অভিসন্দর্ভের বিষয় ছিল ‘ঈযধহমব গধহধমবসবহঃ ধহফ রঃং ওসঢ়ষবসবহঃধঃরড়হ রহ ঙৎমধহরুধঃরড়হং ড়ভ ইধহমষধফবংয.’ শেখ মামুন খালেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর ড. হরিপদ ভট্টাচার্যের তত্ত্বাবধানে গবেষণাকর্ম সম্পন্ন করেন। তাঁর বহিস্থ পরীক্ষক ছিলেন সাউথ ইস্ট ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হুমায়ুন কবীর চৌধুরী এবং প্রফেসর ড. শামিম আহমেদ, ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারাল ইকোনোমিক্স এ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট, আলিগড় মুসলিম ইউনিভার্সিটি, ভারত। ১৪-০৯-২০১৫ তারিখে অনুষ্ঠিত বিইউপির ২৮তম একাডেমিক কাউন্সিলের সুপারিশক্রমে আজ ১৭-০৯-২০১৫ তারিখে অনুষ্ঠিত ৩৪তম সিন্ডিকেট সভায় তাঁর পিএইচডি ডিগ্রী প্রদানের বিষয়টি অনুমোদিত হয়।

উল্লেখ্য, ২০০৮ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ এ ২০১১ সাল হতে এমফিল ও পিএইচডি প্রোগ্রাম চালু করা হয়। বর্তমানে এমফিল প্রোগ্রামে ১৪১ জন ও পিএইচডি প্রোগ্রামে ৮০ জনসহ মোট ২২১ জন গবেষক গবেষণা কার্যক্রম পরিচালনা করছেন।

এমফিল ডিগ্রী অর্জন

শাহনাজ বেগম জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে সম্প্রতি এমফিল ডিগ্রী অর্জন করেছেন। তাঁর গবেষণার বিষয় ছিল,‘ ঢাকার কোতোয়ালি থানার অপরাধ ও অপরাধের স্থানিক বিশ্লেষণ’। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মেসবাহ-উস সালেহীন এর তত্ত্বাবধানে তিনি এই গবেষণা কর্ম সম্পন্ন করেন। পুরানা ঢাকার সিদ্দিকবাজারের নিবাসী এ গবেষকের পিতা হাজী মো. শাহজাহান ও মাতা নারগিস বেগম।

প্রত্যুৎপর্ণা বড়ুয়ার স্বর্ণপদক লাভ

প্রত্যুৎপর্ণা বড়ুয়া মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডেভিড স্টার জর্দান হাইস্কুল থেকে স্বর্ণপদকসহ ইন্টারন্যাশনাল ব্যাকালরিয়েটে (আইবি) উত্তীর্ণ হয়েছেন। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার ভেটেরান্স মেমোরিয়াল স্টেডিয়ামে তার সমাবর্তন অনুষ্ঠিত হয়।

প্রত্যুৎপর্ণা বড়ুয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মানিক রঞ্জন বড়ুয়ার ছোট মেয়ে। তার মা নিলা বড়ুয়া।

প্রবাসী এই শিক্ষার্থীর বাড়ি চট্টগ্রামের রাঙ্গুনিয়ার বেতাগিতে (ছাইপাড়া)। সে সকলের নিকট আশীর্বাদ প্রার্থী।