২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খুনীদের সঙ্গে কোন সমঝোতা নয় ॥ নাসিম

বিশেষ প্রতিনিধি ॥ বিএনপিকে ‘অগ্নি-সন্ত্রাসের জনক’ অভিহিত করে তাদের সঙ্গে কোন ধরনের সমঝোতার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ১৪ দলের নেতারা। তাঁরা বলেছেন, সমঝোতা হবে জনগণের সঙ্গে, স্বাধীনতাবিরোধী বা অগ্নি সন্ত্রাস করে যারা মানুষকে পুড়িয়ে হত্যা করে তাদের সঙ্গে নয়। যারা রাজাকারের সঙ্গে মিটমাটের তত্ত্ব দেন, তারা খুনীদের রাজনীতি প্রতিষ্ঠিত করার চেষ্টা করছেন। আন্দোলনের নামে নির্বিচারে মানুষ হত্যার সঙ্গে জড়িত খালেদা জিয়া ও তারেক রহমানদের বাংলাদেশের রাজনীতিতে আর স্থান হবে না, জনগণ আর তাদের গ্রহণ করবে না।

শনিবার বিকেলে রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা চিকিৎসক পরিষদ আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে তাঁরা এসব কথা বলেন। সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা ডাঃ মোঃ সিরাজুল হকের সভাপতিত্বে সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বিএমএ’র সাবেক মহাসচিব আওয়ামী লীগ নেতা ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব) হেলাল মোর্শেদ খান বীরবিক্রম, সংগঠনের মহাসচিব মুক্তিযোদ্ধা অধ্যাপক ডাঃ মোল্লা ওবায়েদুল্লাহ বাকী প্রমুখ।

মোহাম্মদ নাসিম বলেন, বিএনপির কিছু নেতা সমঝোতার কথা বলে মাঠ গরমের চেষ্টা করছেন। কিন্তু যারা জাতীয় শোক দিবস ১৫ আগস্টে মিথ্যা জন্মদিনের কেক কাটে, একাত্তর-পঁচাত্তরের খুনী ও সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দেয় তাদের সঙ্গে কোন সমঝোতা হবে না। সমঝোতা হবে জনগণের সঙ্গে, খুনীদের সঙ্গে নয়।

সম্প্রতি ১৪ দলীয় জোট সম্পর্কে শরিক দল ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদকের কিছু মন্তব্যের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ১৪ দলীয় জোট একসঙ্গে ছিল এবং থাকবে। বিএনপি-জামায়াত জোটের অশুভ চক্রান্ত চূড়ান্তভাবে পরাজিত না হওয়া পর্যন্ত ১৪ দলীয় জোটের ঐক্য অটুট থাকবে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, বাংলাদেশের রাজনীতিতে খালেদা জিয়া এবং তাঁর পুত্র তারেক রহমানরা আর কখনও স্থান পাবেন না। আর যাতে ইতিহাস হত্যা না হয়, বঙ্গবন্ধুকে নির্বাসনে যেতে না হয়- তাই খালেদা জিয়া ও তারেক রহমানের জায়গা এ দেশের রাজনীতিতে হবে না।

তিনি বলেন, গণতন্ত্রে কখনও মিটমাট হয় না। ‘এসপার বা ওসপার’ করে নিতে হয়। যেভাবে ১৯৫২ ও ১৯৭১ সালে হয়েছে। গণতন্ত্রকে যারা নির্বাসনে পাঠাতে চান, তাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। খুনীদের যারা হালাল করতে চান, তাদের বিরুদ্ধেও জনগণকে রুখে দাঁড়াতে হবে। তিনি বলেন, ২১ আগস্টের খুনী ও আগুন সন্ত্রাসী খালেদা জিয়াদের মাফ নেই। তাদের অপরাধের বিচার হবেই হবে।