২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্রিসে নির্বাচনে ভোট গ্রহণ চলছে

অনলাইন ডেস্ক ॥ গ্রিসের জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ চলছে।রবিবারের এ নির্বাচনে ক্ষমতাসীন বামপন্থি সিরিজা পার্টি ও রক্ষণশীল নিউ ডেমোক্রেসির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে নির্বাচনপূর্ব জরিপগুলোতে, জানিয়েছে বিবিসি।

চলতি বছর দেশটিতে তৃতীয়বারের মতো জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। জানুয়ারিতে প্রথম নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করেছিল সাবেক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাসের নেতৃত্বাধীন বামপন্থি সিরিজা পার্টি। এরপর জুলাইতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নতুন বেইলআউট চুক্তি ও কৃচ্ছ্রতার পরিকল্পনা গ্রহণ করা নিয়ে গণভোট অনুষ্ঠিত হয়েছিল।

ক্ষমতার আট মাসের মধ্যে সিরিজা সরকার পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালে চাপে পড়ে নির্বাচনের ডাক দিয়ে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সিপ্রাস।

নির্বাচনপূর্ব জরিপগুলোতে সিপ্রাস সামান্য ব্যবধানে জয় পাবেন এমন আভাস পাওয়া গেছে, তবে ব্যবধান এত কম তাতে নিউ ডেমোক্রেসির ভ্যাঙ্গেলিস মেইমারাকিস জয় পেলেও আশ্চর্য হওয়ার কিছু থাকবে না বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গণভোটে নতুন বেইলআউট চুক্তি গ্রহণের বিপক্ষে রায় হওয়ার পরও ঋণদাতাদের প্রস্তাবটি গ্রহণ করায় জনপ্রিয়তা হারান সিপ্রাস। বেইলআউটে থাকা কৃচ্ছ্রতার বিষয়টির বিরোধীতা করার পরও পরে তা গ্রহণ করে সিরিজা।

এ নির্বাচনে যে দলই জয়ী হোক তাদের গভীর অর্থনৈতিক সঙ্কটে থাকা গ্রিসের কঠিন অর্থনৈতিক সংস্কারে নেতৃত্ব দিতে হবে। পার্লামেন্টের ৩০০ আসনের মধ্যে পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে মোট ভোটের ৩৮ শতাংশ পেতে হবে, কিন্তু কোনো দলই তা পাবে না বলে ধারণা করা হচ্ছে।

নির্বাচিত সংবাদ