২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত এখনই নয় ॥ মুহিত

অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, জ্বালানি তেলের দাম কমানোর বিষয়ে সিদ্ধান্ত নিতে দেরি হবে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কম আছে, এটা ঠিক। আমরাও তেলের দাম কমাতে চাই। কিন্তু তেলের দাম হঠাৎ করে কমানো হবে না। বিশ্বব্যাংকও দামের বিষয়ে তাগিদ দিয়েছে। রবিবার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনীতি সম্পর্ক বিভাগে (ইআরডি) সফররত বিশ্বব্যাংকের আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট এ্যানেট ডিক্সটনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ৫০ কোটি মার্কিন ডলার বাজেট সহায়তার বিষয়ে আলোচনা হয়েছে। এটি চলবে। বিশ্বব্যাংক এ ঋণ দিতে চায়। কিন্তু তারা চায় জ্বালানি তেলের দামের সামঞ্জস্যতা। এছাড়া (বিশ্বব্যাংক) কিছু পলিসি সাজেস্ট করেছিল, আমরা তা পূরণ করতে পারিনি। তারপরই এই সহায়তা পাওয়ার বিষয়ে আলোচনা অব্যাহত থাকবে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বব্যাংক বর্তমানের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি (আইডিএ) থেকে সহায়তা করছে। আগামীতে এআইডিএ প্লাস এই সহায়তা দেবে। এক্ষেত্রে সুদের হার গ্রেস পিরিয়ডে কিছুটা পরিবর্তন আসতে পারে। তবে তার পরও বিশ্বব্যাংকের ঋণই থাকবে সবচেয়ে সহজ শর্তের ঋণ। মন্ত্রী আরও বলেন, আমরা সব খাতেই ভাল করছি। তবে যেখানে অবস্থা খারাপ, সেখানে ভাল করাটা অনেক কষ্টকর। তবে চেষ্টা অব্যাহত আছে।

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট এ্যানেট ডিক্সটন সাংবাদিকদের বলেন, বাজেট সাপোর্ট নিয়ে কথা হয়েছে। আলোচনা অব্যাহত থাকবে। বড় বড় প্রকল্পে বিশ্বব্যাংকের সহায়তা অব্যাহত থাকবে। বিশ্বব্যাংক চায় বাংলাদেশের সঙ্গে নতুন পার্টনারশিপ গড়ে তুলতে। এ জন্য কাজ করা হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ অনেক ক্ষেত্রে অগ্রগতি অর্জন করেছে। আরও এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।