২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চামড়া রফতানির প্রবৃদ্ধি অর্ধেকে নেমে আসার শঙ্কা

অর্থনৈতিক রিপোর্টার॥ চলতি অর্থবছরে চামড়া রফতানির প্রবৃদ্ধি অর্ধেকে নেমে আসার আশঙ্কা করছেন ট্যানারি মালিকরা। বিশ্বব্যাপী মন্দা আর ট্যানারি স্থানান্তর জটিলতাই দেশের রফতানি কমার অন্যতম প্রধান কারণ হিসেবে দেখছেন চামড়া ব্যবসায়ীরা। এমন অবস্থায় রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে সরকারী সহযোগিতার আশা করছেন তারা।

দেশের রফতানিমুখী পণ্যের তালিকায় চামড়া ও চামড়াজাত পণ্যের অবস্থান রয়েছে বেশ উপরের দিকেই। অথচ বিশ্ব চাহিদার মাত্র শূন্য দশমিক পাঁচ ছয় শতাংশ স্থান দখল করতে সক্ষম হয়েছে বাংলাদেশী চামড়া ও চামড়াজাত পণ্য।

বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য মতে, ২০১২-১৩ অর্থবছরে মোট চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি হয়েছে ৭৫ কোটি মার্কিন ডলারের। কিন্তু এক বছর পরেই অর্থাৎ ২০১৪-১৫ তে এই রফতানির পরিমাণ কমে দাঁড়ায় ৬৪ কোটি মার্কিন ডলারে।

ব্যবসায়ীরা বলছেন, সাম্প্রতিক গ্রিসকে নিয়ে ইউরোজোনের অর্থনীতিতে অস্থিরতা দেখা দেয়ায় কমছে এই অঞ্চলের চামড়া রফতানি। পাশাপাশি ভ্যাট জটিলতায় প্রায় বন্ধের পথে চীনের চামড়া বাজারে বাংলাদেশী পণ্যের অংশগ্রহণ।

এ প্রসঙ্গে আইয়উব ব্রাদার্স ট্যানারির পরিচালক বেলাল হোসেন বলেন, ‘গত বছর যেসব চামড়া মজুদ করা হয়েছিল তা এখনও অবিক্রীত অবস্থায় আছে। এমন অবস্থায় চলতি অর্থবছরে রফতানি প্রায় ৫০ শতাংশ কমার আশঙ্কা করছেন চামড়া রফতানিকারকরা।’