২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কৃষি প্রক্রিয়াজাত শিল্পে উদ্যোক্তা তৈরির উদ্যোগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃষি প্রক্রিয়াকরণ শিল্পের প্রসারে দক্ষতা উন্নয়নে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ এগ্রো-প্রসেসরস এ্যাসোসিয়েশন (বাপা)। এর অংশ হিসেবে ইইউ প্রকল্পের আওতায় উদ্যোক্তা তৈরিতে সংস্থাটির সদস্যদের মধ্যে চার দিনে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। রবিবার রাজধানীতে বাপার নিজস্ব অফিস অডিটরিয়ামে এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এর মাধ্যমে দক্ষতা উন্নয়ন, সরবরাহ চেন, মান এবং প্যাকেজিং সংক্রান্ত বিষয়ে বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হবে।

বাপার উপদেষ্টা প্রফেসর মোসলেম আলীর সভাপতিত্বে এতে অতিথি ছিলেন ইইউ’র ইন্সপায়ার্ড বাংলাদেশের টিম লিডার আলী সাবেত ও একই সংস্থার এ্যান রিন। অনুষ্ঠানে বক্তব্যে রাখেন বাপার কোষাধ্যক্ষ ইকতাদুল হক। আলী সাবেত বলেন, বাপা দুটি প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করছে। এই প্রশিক্ষণে যারা অংশ নিচ্ছেন তারা কৃষি প্রক্রিয়াকরণ শিল্পের জন্য উপকার বয়ে আনতে সক্ষম হবেন।

মোসলেম আলী বলেন, দেশে অনেক মানুষের কর্মসংস্থান এই কৃষি প্রক্রিয়াকরণ শিল্পের মাধ্যমে করা সম্ভব। এ সম্ভাবনাকে কাজে লাগাতে প্রশিক্ষণের বিকল্প নেই।

ইকতাদুল হক বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে কিভাবে উদ্যোক্তা তৈরি করা যায় সেসব বিষয়ে বিস্তারিত তুলে ধরা হবে। অনষ্ঠানে জানানো হয়, চার দিনের প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা কী, উদ্যোক্তা হওয়ার সিদ্ধান্ত নেয়া, ব্যবসা মেনটর পছন্দ করা, উদ্যাক্তা হওয়ার প্রবাহ চিত্র, ব্যবসা পরিকল্পনার ধারণা, এসএমই প্রতিষ্ঠানের প্রবাহচিত্র, এগ্রো এমএমই প্রতিষ্ঠার আইনগত কার্যাবলী, ব্যবস্থাপনার ধারণা, রফতানি ও আমদানি প্রক্রিয়ার ধারণা, সংস্থার অর্গানোগ্রাম, এগ্রো বিজনেস সূচনা, এগ্রো এসএমই ও এর সম্ভাবনা, এগ্রো উদ্যোক্তা হওয়ার জন্য উদ্বুদ্ধকরণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।