২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সরকারী কোম্পানিগুলো দুইভাবে টাকা তুলতে চায়

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. স্বপন কুমার বালা বলেন, সরকারী বিদ্যুত খাতের কোম্পানিগুলো বাজার থেকে দুইভাবে টাকা তুলতে চায়। একটি হলো বন্ড ইস্যু, অন্যটি হলো বাজারে শেয়ার বিক্রি করে। কোন পদ্ধতি ওই কোম্পানি এবং বাজারের জন্য ভাল হবে তা পর্যালোচনা করে দেখতে একটি কমিটি করেছে অর্থ মন্ত্রণালয়।

রবিবার ডিএসই আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। আজ সোমবার অনুষ্ঠেয় বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কনফারেন্সের বিভিন্ন বিষয় তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। তিনি বলেন, এই কমিটিকে ৩৫ কার্যদিবসের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

স্বপন কুমার বালা বলেন, আজ আমাদের যে অনুষ্ঠান হবে তাতে মূল বিষয় থাকবে তিনটি। এর প্রথমটি হলো সম্প্রতি সময়ে পুঁজিবাজারের সংস্কার, দ্বিতীয়টি নতুন কোম্পানি বাজারে আনার পদ্ধতি এবং তৃতীয়টি সম্প্রতি পাস হওয়া ডিএসইর লিস্টিং রেগুলেশন। এই সম্মেলনে অংশগ্রহণকারীদের কাছ থেকে কোন ধরনের প্রস্তাব আসলে তা ডিএসইর পরিচালনা পর্ষদে আলোচনার মাধ্যমে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিতে পাঠনো হবে। তিনি বলেন, আমাদের দেশে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ডগুলোর অবস্থাও হতাশার। শুধু চারটি মিউচুয়াল ফান্ডের দর এনএভির ওপরে রয়েছে।

বাকিগুলোর এনএএভির নিচে অবস্থান করছে। এতে বোঝা যায় ফান্ড ম্যানেজাররা ঝুঁকি ব্যবস্থাপনায় দক্ষ নয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক রুহুল আমিন, চীফ রেগুলেটরি অফিসার এ কে এম জিয়াউল হাসান খান প্রমুখ।