২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এক বছরের মধ্যে ১০ হাজার সিরীয় শরণার্থী নেবে কানাডা

কানাডার রক্ষণশীল সরকার বলেছে, অভিবাসন আবেদন প্রক্রিয়া সহজতর ও দ্রুত করার মাধ্যমে আগামী এক বছরের মধ্যে ১০ হাজার সিরীয় শরণার্থী নেয়া হবে। খবর এএফপির।

দেশটির অভিবাসন ও নাগরিকত্ব মন্ত্রণালায় শনিবার এক বিবৃতিতে বলেছে , শরণার্থীদের জাতিসংঘের শরণার্থী সংস্থার মাধ্যমে প্রমাণ করতে হবে না যে তারা শরণার্থী এবং ভিসা কর্মকর্তারা তাদেরকে এটা প্রমাণ করতেও বলবেন না। এর পরিবর্তে সংঘর্ষের কারণে পালিয়ে আসা লোকজনকে শরণার্থী হিসেবে গণ্য করা হবে। ফলে গোটা প্রক্রিয়া দ্রুত হবে।

কানাডা ১০ হাজার সিরীয় শরণার্থী নেয়ার যে অঙ্গীকার করেছিল তা পরিকল্পিত সময়সীমার ১৫ মাস আগেই ২০১৬ সালের সেপ্টেম্বরের মধ্য পূরণ করা হবে। এছাড়া ২৩ হাজার ইরাকি শরণার্থী নেয়ার যে অঙ্গীকার কানাডা করেছিল তা চলতি বছরের শেষ নাগাদের মধ্যেই পূরণ করা হবে। ভিসা কর্মকর্তারা নিরাপত্তা, অপরাধের বিষয় ও মেডিক্যাল চেকআপের ওপর গুরুত্ব দেবে। অভিবাসন মন্ত্রী ক্রিস আলেকজান্ডার বলেন, শরণার্থীদের আবেদন প্রক্রিয়াকরণ করতে আগামী কয়েকদিন ও সপ্তাহের মধ্যে আরও কর্মী নিয়োগ দেয়া হবে। ভূমধ্যসাগর হয়ে ইউরোপগামী সিরীয় শরণার্থীদের সাহায্য করতে ধীর পদক্ষেপের জন্য গত কয়েক সপ্তাহ ধরে কানাডার ক্ষমতাসীন রক্ষণশীল দলের সমালোচনা হচ্ছে। বিরোধী দলগুলো অঙ্গীকার করেছে, আগামী ১৯ অক্টোবরের নির্বাচনে তারা ক্ষমতায় এলে সিরীয় শরণার্থীদের জন্য আরও উদার নীতি গ্রহণ করা হবে।