১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারত দলে গুরকিরাত সিং ও শ্রীনাথ অরবিন্দ

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য ওয়ানডে ও টি২০ দল ঘোষণা করেছে ভারত। প্রথমবারের মতো ওয়ানডেতে ডাক পেয়েছেন পাঞ্জাব অলরাউন্ডার গুরকিরাত সিং। টি২০তে নতুন মুখ কর্নাটক পেসার শ্রীনাথ অরবিন্দ। পঞ্চাশ ওভারের ম্যাচের জন্য রাখা হয়েছে অভিজ্ঞ স্পিনার হরভজন সিংকেও। তবে ইনজুরি-ফিটনেসহীনতা কাটিয়ে ফেরা হয়নি মোহাম্মদ শামির। বিশ্বকাপে দুরন্ত বল করা পেসার ছিলেন না শ্রীলঙ্কা সফরেও। চলতি মাসের শেষ সপ্তাহে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ভারতে আসবে পরাশক্তি দক্ষিণ আফ্রিকা। দীর্ঘ সফরে তিন টি২০, পাঁচ ওয়ানডে, চার টেস্ট ছাড়া একাধিক প্রস্তুতি ম্যাচ খেলবে প্রোটিয়ারা। ২ অক্টোবর ধর্মশালায় প্রথম টি২০ দিয়ে শুরু ময়দানী লড়াই। তাই প্রথমে রঙ্গিন পোশাকের দল বেছে নিলেন ভারতীয় নির্বাচকম-লী। অবশ্য ওয়ানডের প্রাথমিক দলটি নির্বাচন করা হয়েছে প্রথম তিন ম্যাচের জন্য। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্মেন্সের সুবাদে প্রথমবারের মতো নির্বাচকদের নজর কাড়েন গুরকিরাত ও অরবিন্দ। বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে ভারত ‘এ’ দলের প্রথম আনঅফিসিয়াল ওয়ানডেতে জয়ের নায়ক এই গুরকিরাতই। ব্যাঙ্গালুরুতে ব্যাট হাতে ৬৫ রান করার পর অফব্রেক বোলিংয়ে ৫ উইকেট নিয়ে একাই মুমিনুল হাকদের গুড়িয়ে দিয়েছিলেন ২৫ বছর বয়সী অলরাউন্ডার। ফিটনেসহীনতায় দলে জায়গা হয়নি তারকা অলরাউন্ডার রবিন্দ্র জাদেজার। তার রিপ্লেসমেন্ট হিসেবেই প্রতিভাবান গুরুকিরাতকে বেছে নেয়া হয়েছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) কিংস ইলেভেন পাঞ্জাব ও কিছুদিন আগে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা ‘এ’ দল নিয়ে আয়োজিত ত্রিদেশীয় ওয়ানডেতেও যথারীতি নিজেকে মেলে ধরেন তিনি। এবার সুযোগ হলো ভারতের মতো বড় শক্তির মূল দলে। যা হতে পারে গুরকিরাতের ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট। বাঁহাতি কর্নাটক পেসার অরবিন্দ ঘরোয়া ক্রিকেটে প্রচুর ম্যাচ খেলেছেন। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং সম্প্রতি ভারত ‘এ’ দলে প্রতিভার স্বাক্ষর রাখেন তিনি। বাংলাদেশ সফরের দল থেকে বাদ পড়েছেন করণ শর্মা, নেয়া হয়েছে স্পিনার অমিত মিশ্রকে। শ্রীলঙ্কা সফরে টেস্ট সিরিজ জয়ে রবিচন্দ্রন অশ্বিনকে সঙ্গ দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। অশ্বিন, মিশ্র, গুরকিরাতÑ তিন বিশেষজ্ঞ স্পিনারের সঙ্গে আছেন সুরেশ রায়ান-রোহিত শর্মা। একটা বিষয় পরিষ্কার, ঘরের মাটিতে ধীরগতির উইকেটে স্পিন দিয়েই প্রোটিয়াদের কুপোকাত করতে চাইছে ভারত। ওয়ানডে, টি২০Ñ দুই ভার্সনে যথারীতি নেতৃত্বে ‘ক্যাপ্টেন কূল’ মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিংয়ে মূল ভরসা হয়ে থাকছেন বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, আমবাতি রাইডুরা। সুস্থ হয়ে ফিরেছেন হার্ডহিটার শিখর ধাওয়ান। সলিড অলরাউন্ডার হিসেবে ওয়ানডেতে স্টুয়ার্ট বিনি। প্রধান নির্বাচক সন্দীপ পাতিল বলেন, ‘ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক অলরাউন্ডার পারফর্মেন্সের জন্য গুরকিরাতকে নেয়া হয়েছে। এটা ওর জন্য দারুণ সুযোগ। আর নেতৃত্ব নিয়ে কথা বলার কিছু নেই, কারণ স্বল্পদৈর্ঘে ধোনিই আমাদের সেরা ক্যাপ্টেন।’ উল্লেখ্য, টেস্ট অধিনায়ক হিসেবে প্রথম সিরিজেই বাজিমতা করেন কোহলি। দীর্ঘ ২২ বছর পর শ্রীলঙ্কার মাটিতে সিরিজ জেতে ভারত। অনেকে তাই ওয়ানডেতেও কোহলিকে দায়িত্ব দেয়ার পক্ষে। পাতিলের কথায় আপাতত সেই সম্ভবনা নেই। ধারণা করা হচ্ছে আগামী বছরের শুরুর দিকে টি২০ বিশ্বকাপের পর এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন ভারতীয় থিঙ্ক-ট্যাঙ্ক।

ওয়ানডে দল ॥ মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক) রবিচন্দ্রন অশ্বিন, স্টুয়ার্ট বিনি, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, ভুবনেশ্বর কুমার, অক্ষর প্যাটেল, অজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, আমবাতি রাইডু, মোহিত শর্মা, রোহিত শর্মা, উমেশ যাদব, গুরকিরাত সিং, অমিত মিশ্র

টি২০ দল ॥ মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), অশ্বিন, বিনি, ধাওয়ান, কোহলি, ভুবনেশ্বর, অক্ষর, রাহানে, রায়না, রাইডু, মোহিত, রোহিত, শ্রীনাথ অরবিন্দ, হরভজন, মিশ্র।